করোনাকালে অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে ‘স্টুডেন্ট স্কয়ার’

আপডেট: জুন ২২, ২০২১, ১০:৩৬ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


করোনা সংকটকালে রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার দরিদ্র ও নি¤œবিত্ত মানুষদের পাশে দাঁড়িয়েছে এতদঞ্চলের অন্যতম সামাজিক ও শিক্ষামূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্টুডেন্ট স্কয়ার’।
করোনা সংকট চলাকালে অসহায় ও দুস্থ মানুষকে প্রয়োজনীয় সহায়তা দিতে একালাবাসীর পাশে দাঁড়িয়েছে এই সংগঠনটি। স্টুডেন্ট স্কয়ার যেসব উদ্যোগ গ্রহণ করে সেগুলো সম্পূর্ণ অলাভজনক, স্বেচ্ছাসেবী ও সামাজিক কল্যাণমূলক। বাংলাদেশের উত্তরাঞ্চলীয় চাঁপাইনবাবগঞ্জে গত ১৮ মে করোনা ভাইরাসের সংক্রমণের হার মারাত্মক আকার ধারণ করে বলে জানিয়েছেন এখানকার জেলা প্রশাসক। করোনা ভাইরাসের ভারতীয় ভেরিয়েন্টটি এই সংক্রমণের উর্ধ্বমুখীতার পেছনে দায়ী বলে মনে করেন তিনি। রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার মধ্যবর্তী অঞ্চল গোদাগাড়ী উপজেলায় দিন দিন করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অক্সিজেনের অভাব দেখা দিয়েছে হাসপাতালগুলিতে। বিগত কিছুদিনে অসংখ্য করোনা রোগীর মৃত্যু হচ্ছে অক্সিজেনের অভাবের কারণে। এজন্য আক্রান্ত রোগীদের বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করার উদ্যোগ গ্রহণ করে স্টুডেন্ট স্কয়ার নামক সামাজিক সংগঠনটি। এ কার্যক্রমটি সঠিকভাবে সফল করার জন্য একটি মেডিকেল টিম গঠন করা হয়। এ উদ্যোগটি নিয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা শাহরিয়ার জামান সরকার ও সংগঠনটির সাথে জড়িত বিভিন্ন পেশার মানুষ এবং দেশের বিভিন্ন স্থানে অধ্যয়নরত এলাকার শিক্ষার্থীরা।
এ বিষয়ে জানতে চাইলে উদ্যোক্তা শাহরিয়ার জামান সরকার জানান, ‘করোনা যুদ্ধে এলাকার অসহায় ও সুবিধাবঞ্চিত মানুষদের পাঁশে দাঁড়ানোর ভাবনা থেকে এমন একটি পদক্ষেপ নেওয়ার কথা মাথায় আসে। শিক্ষামূলক ও সামাজিক সেবামূলক কাজে সম্পৃক্ত থাকার সুবাধে বিভিন্ন সময়ে এলাকার মানুষের ভালোবাসা পেয়েছি। মানুষের ভালোবাসার প্রতি কৃতজ্ঞতাস্বরূপ এবং ব্যক্তিগত দায়বদ্ধতার জায়গা থেকে এই প্রচেষ্টা। আমি একা নই, বরং যারা এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়াতে চান, এই কঠিন সংকট থেকে উত্তরণে যারা আগ্রহী এমন সবাইকে নিয়ে আমাদের এই উদ্যোগ। এক পক্ষের অনুদান এবং অপরপক্ষের প্রয়োজন এ দুটোর সফল সমন্বয় করাই আমাদের সংগঠনের লক্ষ্য।
উদ্যোগটির অধীনে আগ্রহী দাতাদের কাছ থেকে নগদ অর্থ সংগ্রহ করে বর্তমানে সংগঠনটি ৩ টি অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করতে সক্ষম হয়েছে।
‘স্টুডেন্ট স্কয়ার’ কর্তৃক গৃহীত মেডিকেল টিমটি যথাসম্ভব চেষ্টা করছে অসহায় ও দরিদ্র মানুষদের বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার যোগান দিয়ে যাওয়ার। সংগঠনটির এইরকম উদ্যোগে এলাকার নি¤œ আয়ের ও সুবিধাবঞ্চিত মানুষ খুব খুশি। এছাড়াও সংগঠনটি করোনার লকডাউনের মধ্যেও প্রয়োজনীয় পণ্যদ্রব্য, খাদ্যদ্রব্য, সুরক্ষা সরঞ্জাম, স্যানিটাইজার ইত্যাদি দুঃস্থ ও অসহায় মানুষদের মাঝে বিতরণ করে। শুধু তাই নয়, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষ্যে গত ২৮ শে রমজান এলাকার অসহায় ১২০ টি পরিবারের কাছে উপহারসামগ্রী পৌঁছে দেয় ‘স্টুডেন্ট স্কয়ার’ নামক এই সংগঠনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ