বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

করোনাভাইরাস ঠেকাতে চীনা অ্যাপ ‘ক্লোজ কনটাক্ট ডিটেক্টর’

আপডেট: February 13, 2020, 1:08 am

সোনার দেশ ডেস্ক


সাংহাই রেল স্টেশনে যাত্রীদের সবার মুখে মাস্ক। ফাইল ছবি

করোনাভাইরাসের ছড়িয়ে পড়া ঠেকাতে অ্যাপ উন্মোচন করেছে চীন। এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ৪২ হাজারেরও বেশি মানুষ এবং প্রাণ হারিয়েছে এক হাজারেরও বেশি।
‘ক্লোজ কনটাক্ট ডিটেক্টর’ নামের ওই অ্যাপটি ব্যবহারকারীকে করোনাভাইরাস সংক্রমণের ব্যাপারে সতর্কতা জানাবে। আক্রান্ত কোনো ব্যক্তি বা আক্রান্ত হয়েছেন কিনা এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি এমন ব্যক্তির কাছাকাছি চলে গেলেই সতর্কতা জানানো শুরু করবে অ্যাপটি। — খবর প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের।
অ্যাপটি সরাসরি ফোনের সঙ্গে নিবন্ধিত হবে, ব্যবহারকারীর নিজ নাম ও আইডি নম্বর দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। – বলছে চীনা বার্তা সংস্থা শিনহুয়া। তবে, অ্যাপটি ঠিক কীভাবে করোনাভাইরাস শনাক্ত করবে, সে বিষয়ে কিছু বলা হয়নি। শুধু বলা হয়েছে, আক্রান্ত বা সংক্রমণ রয়েছে এমন ব্যক্তির কাছাকাছি কোনো নিরাপত্তা ছাড়া চলে গেলেই সতর্ক করে দেওয়া হবে অ্যাপ ব্যবহারকারীকে।
প্রতিবেদনের তথ্যের হিসেব বলছে, যারা অনেকে এক স্থানে কাজ করেন, একত্রে ক্লাস করেন বা একই বাড়িতে অনেকে মিলে থাকেন, তাদের জন্য বেশ কাজে দেবে অ্যাপটি। গণপরিবহনের যাত্রীদেরকেও সহযোগিতা করতে পারবে অ্যাপটি।
অ্যাপটি চীনের নানাবিধ সরকারি বিভাগের সহযোগিতায় তৈরি করেছে চীনের ‘জেনারেল অফিস অফ দ্য স্টেট কাউন্সিল’, ‘ন্যাশনাল হেলথ কমিশন’, ‘চীনা ইলেকট্রনিক্স টেকনোলজি গ্রুপ কর্পোরেশনস’।
বিভিন্ন দেশে মানুষ থেকে মানুষে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার খবর আসতে থাকায় গত ৩০ জানুয়ারি এ ভাইরাস নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
করোনাভাইরাসে আক্রান্ত হলে প্রাথমিক উপসর্গ হয় ফ্লু বা নিউমোনিয়ার মত। কিন্তু বয়স্ক এবং অন্য অসুস্থতা থাকা ব্যক্তিদের ক্ষেত্রে এ সংক্রামক রোগ হয়ে উঠতে পারে প্রাণঘাতী। এর কোনো প্রতিষেধকও এখনও জানা নেই।