করোনাভাইরাস থেকে বাঁচতে নওগাঁয় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন

আপডেট: জুন ৮, ২০২০, ৯:৩০ অপরাহ্ণ

নওগাঁ প্রতিনিধি:


করোনাভাইরাস থেকে রক্ষা পেতে নওগাঁয় মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন নারীদের-সোনার দেশ

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে নওগাঁয় ‘মঙ্গল প্রদীপ’ জ্বালিয়ে ব্যতিক্রমধর্মী আরাধ্য করা হয়েছে। মঙ্গল প্রদীপ (মোমবাতি) প্রজ্জ্বলন করে ধর্মীয় মনস্তাত্ত্বিক আরাধ্য করেছে সনাতন ধর্মাম্বলী নারীরা। সোমবার (৮ জুন) শহরের নওযোয়ান মাঠে এ মঙ্গল প্রদীপ (মোমবাতি) প্রজ্জ্বলন করা হয়। ২০ জন নারী অংশ এতে নেন।
ওই নারীরা জানান, বিশ্বে মহামারি করোনাভাইরাসের আতঙ্ক বিরাজ করছে। এ ভাইরাসে প্রাদূর্ভাবে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাদের বিশ্বাস মঙ্গল প্রদ্বীপ জ্বালিয়ে পূজা করলে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে দেশ ও দেশের মানুষকে করোনা ভাইরাস রক্ষাকারী মা হিসেবে সবাইকে রক্ষা করবে। এই বিশ্বাস থেকেই মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন করে পূজা অর্চনা করা হয়।
স্থানীয় সামাজিক সংগঠন একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট আবদুল বারী ব্যতিক্রম মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনে সনাতন ধর্মাম্বলী নারীদের তিনি ‘মানুষকে মহামারী থেকে মুক্তির প্রচেষ্টা ও আকাক্সক্ষাকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, অজানা এ করোনাভাইরাসের এখন পর্যন্ত কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। যদিও বিভিন্ন দেশ প্রতিষেধক আবিষ্কারে আপ্রাণ চেষ্টা করছে। তাই আমাদের উচিত করোনাভাইরাস থেকে বাঁচতে জনসমাগম এড়িয়ে চলা। নিয়মিত হাত সাবান ও স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করা। এছাড়া গ্লাভস ও মাস্ক ব্যবহার করা।
উল্লেখ্য, রোববার (৭ জুন) পর্যন্ত এ জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫৯ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ৯১ জন এবং মারা গেছে দুইজন। এ পর্যন্ত কোয়ারেনটাইনে নেয়া হয়েছে ৮ হাজার ৩৪৩ জনকে এবং ছাড়পত্র দেয়া হয়েছে ৭ হাজার ২৪২ জনকে। বর্তমানে কোয়ারেনটাইনে আছেন ১ হাজার ১০১ জন।

এ বিভাগের অন্যান্য সংবাদ