করোনাভাইরাস : বাঘায় সামাজিক দূরত্ব বজায় রাখতে রেডিও বড়ালের উদ্যোগ

আপডেট: March 30, 2020, 2:35 pm

বাঘা প্রতিনিধি


বাঘায় সামাজিক দূরত্ব বজায় রাখতে দোকানের সামনে বৃত্ত এঁকে দেয় রেডিও বড়াল- সোনার দেশ

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশ ফেরত ও ঢাকা ফেরত লোকজনের হোম কোয়ারেন্টনে নিশ্চিত করার পাশাপাশি দেশের প্রতিটি স্থানে লোকজনকে সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলের নির্দেশনা দিয়েছে সরকার।
ইতোমধ্যেই দেশে জারি করা হয়েছে ১০ দিনের অঘোষিত ‘লকডাউন’। সরকারি নির্দেশনা মেনে মানুষ বাড়িতে থাকলেও ওষুধ ও কাঁচা বাজার কিনতে এবং জরুরি প্রয়োজনে বাড়ি থেকে বের হতে হচ্ছে। ফলে জরুরি প্রয়োজনে বাড়ি থেকে বের হওয়া মানুষের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে রাজশাহী বাঘা উপজেলার আড়ানীর রেডিও বড়াল ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন। রেডিও বড়ালের পক্ষে সোমবার (৩০ মার্চ) উপজেলার বিভিন্ন ওষুধ ও মুদির দোকানের সামনে অন্তত ৩ ফুট দূরে দূরে গোল চিহ্ন এঁকে দেয়া হয়েছে। ক্রেতারা এসে এসব চিহ্ন স্থানে দাঁড়াচ্ছেন।
এ বিষয়ে রেডিও বড়ালের স্বেচ্ছাসেবী কর্মী মোহাম্মদ রিপন জানান, সামনের ব্যক্তি কেনাকাটা শেষে গোল চিহ্ন স্থান ত্যাগ করলে পেছনের ব্যক্তি ওই গোল চিহ্ন স্থানে দাঁড়াবে। সামনের জন স্থান ত্যাগ করলেই কেবল পেছনের জন এগিয়ে গিয়ে কেনাকাটা শুরু করতে পারবে। ফলে ঘর থেকে বের হওয়া লোকজন একে অন্যের সংস্পর্শে আসবে না।
রেডিও বড়ালের সিইও শাহরিয়ার লিন জানান, লোকজনের সামাজিক দূরত্ব নিশ্চিত করতে উপজেলার বিভিন্ন ওষুধ এবং মুদি দোকানের সামনে তিন ফুট দূরে দূরে গোল চিহ্ন এঁকে দিয়েছি। এই গোল চিহ্ন মেনে কেনাকাটা করতে স্থানীয়দের উদ্বুদ্ধ করছি। করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে সচেতন করেছি।