করোনার টিকাকে বৈশ্বিক পণ্য ঘোষণার দাবি শতাধিক বিশ্ব নেতার

আপডেট: জুলাই ৯, ২০২০, ১২:৫৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


করোনাভাইরাস নির্মূলে কার্যকরী টিকা এখনও পাওয়া যায়নি। এমনকি ওষুধও নেই। তবে টিকা তৈরির পর তা যেন বিশ্বের সবার কাছে পৌঁছায়, সেই দাবি জানিয়ে ক্যাম্পেইন শুরু করেছে নোবেল পদক জয়ীসহ শতাধিক বিশ্ব নেতা।
করোনার টিকাকে বাণিজ্যিক স্বার্থমুক্ত রাখতে শান্তিতে নোবেল জয়ী বাংলাদেশের অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের উদ্যোগে গত শুক্রবার ‘দ্য ডিক্লেয়ার কোভিড-১৯ ভ্যাকসিন এ গ্লোবাল কমন গুড নাউ’ ক্যাম্পেইন শুরু হয়। যাতে অংশ নিয়েছেন আর্চবিশপ ডেসমন্ড তুতু, মালালা ইউসুফজাই, ইরানিয়ান রাজনৈতিক অ্যাক্টিভিস্ট ও আইনজীবী শিরিন এবাদি, পোল্যান্ডের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিক প্রেসিডেন্ট লেচ ওয়ালেসাসহ ১৯ জন নোবেল পুরস্কার জয়ীরা।
করোনার টিকাকে বৈশ্বিক পণ্য ঘোষণার দাবি জানিয়ে এক বিবৃতিতে স্বাক্ষর করেছেন ৩৬ জন সাবেক রাষ্ট্রপ্রধান, রাজনীতিক, শিল্পী ও সমাজকর্মীসহ ১১৪ বিশ্ব নেতা। বিবৃতিতে বলা হয়েছে, করোনার সম্ভাব্য টিকা প্রচারণার কার্যকারিতা নির্ভর করে এর সর্বজনীনতার উপর। মহামারি একটি দেশের স্বাস্থ্যব্যবস্থার শক্তি ও দুর্বলতাগুলো পরিষ্কারভাবে সবার সামনে তুলে ধরে।
তারা বলেছেন, ‘করোনার টিকাকে বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন ও বিতরণে এগিয়ে আসতে বিভিন্ন দেশের সরকার, ব্যবসা প্রতিষ্ঠান ও সামাজিক ব্যবসায়ীদের আহ্বান জানাচ্ছি।’ বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে আরও রয়েছেন মিখাইল গর্বাচেভ, মাহাথির মোহাম্মদের মতো বিশ্বনেতারা।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ