করোনার পর চিনে নতুন ভাইরাসের হানা, মৃত অন্তত ৭

আপডেট: August 6, 2020, 1:55 pm

সোনার দেশ ডেস্ক :


একে করোনায় রক্ষে নেই। দোসর আবার এসএফটিএস ভাইরাস। পোকা থেকে ছড়াচ্ছে এই ভাইরাস। চিনে এই ভাইরাসের সন্ধান মিলেছে। ইতোমধ্যেই সে দেশে ৬০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার মধ্যে ৩৭ জন পূর্ব চিনের জিয়াংশু প্রদেশের বাসিন্দা। বাকি ২৩ জন আনহুই প্রদেশের। ইতোমধ্যেই এই ভাইরাসের থাবায় মারা গেছেন অন্তত ৭ জন। জানা গেছে, নানজিংয়ের এক নারীর শরীরে কিছুদিন ধরেই জ্বর ও কাশির উপসর্গ ছিল। পরীক্ষায় এই ভাইরাসের সন্ধান মেলে। প্রায় একমাস হাসপাতালে চিকিৎসার পর ওই নারী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।
এই ভাইরাস ভয় ছড়াচ্ছে। সংস্পর্শের মাধ্যমে মানবশরীরে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। চিকিৎসকদের মতে এই ভাইরাসটি নতুন নয়। ২০১১ সালে এই ভাইরাসের সন্ধান মিলেছিল চিনে। এটা বানিয়াভাইরাস প্রজাতির।
ভাইরোলজিস্টদের মতে রক্ত বা কফের মাধ্যমে এই ভাইরাস অন্যের শরীরে ছড়িয়ে পড়ে। তাই এই ভাইরাসে আক্রান্তের সংস্পর্শে এলে অপরজনের মধ্যে সংক্রমণের আশঙ্কা করা হচ্ছে। গোষ্ঠী সংক্রমণের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে সাবধানতা অবলম্বন করলে এই ভাইরাসকে ঠেকিয়ে রাখা যায়। তাই অযথা আতঙ্কিত হতে বারণ করছেন চিনের জিয়াং বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা।
তথ্যসূত্র: আজকাল