করোনার লড়াইয়ে ক্লান্ত ডাচ স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

আপডেট: মার্চ ২১, ২০২০, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নেদারল্যান্ডস সরকারের লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসা দেশটির স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। একদিন আগে দেশটির পার্লামেন্টে করোনাভাইরাস মহামারি বিতর্কে বক্তৃতা দেয়ার সময় অচেতন হয়ে পড়েছিলেন তিনি। পরে বৃহস্পতিবার মন্ত্রিত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন এই ডাচ মন্ত্রী।
বুধবার পার্লামেন্টে করোনা নিয়ে বিতর্কের সময় সংসদ সদস্যদের প্রশ্নের জবাব দেয়ার সময় স্বাস্থ্যমন্ত্রী বুর্নো ব্রুইনস (৫৬) অচেতন হয়ে পড়েন। তবে বর্তমানে কিছুটা সুস্থ হয়ে উঠেছেন ডাচ স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেছেন, কয়েক সপ্তাহ ধরে টানা কাজ করার কারণে অবচেতন হয়ে পড়েছিলেন।
এদিকে, এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেছেন, সুস্থ হয়ে উঠতে কতদিন সময় লাগবে তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হওয়ায় পদত্যাগ করেছেন ব্রুইনস। সঙ্কটের প্রকৃতিই এমন যে তাৎক্ষণিকভাবে পুরোদমে কাজ করতে পারবেন এমন একজন মন্ত্রীর প্রয়োজন।
নেদারল্যান্ডস সরকার বলছে, বুর্নোর স্থলাভিষিক্ত হিসাবে কাউকে না পাওয়া পর্যন্ত ভাইস প্রধানমন্ত্রী হুগো দে জঙ্গে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। তবে সুস্থ্য হয়ে উঠায় এখন নতুন করে কাজে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন মন্ত্রী বুর্নো।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় নেদারল্যান্ডস সরকার দেশটির সব স্কুল, কলেজ ও রেস্টুরেন্ট বন্ধ ঘোষণা করেছে। এমনকি চিকিৎসাধীন বয়স্ক রোগীদের কাছে পরিবারের স্বজনদের যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।
নেদারল্যান্ডসের ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে দুই হাজার ৪৬০ জন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ৭৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪০৯ জন।
সূত্র: রয়টার্স, জাগোনিউজ