করোনা: আবারও প্রস্তুত হচ্ছে রামেক হাসপাতালের শয্যা-আইসিইউ

আপডেট: জুন ১৮, ২০২২, ১২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


দেশে করোনার সংক্রমণ বাড়ছে। যা নিয়ে নতুন করে নির্দেশনাও এসেছে। নির্দেশনা অনুযায়ী আবারও প্রস্তুতি শুরু করেছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল। যদিও এখনো রাজশাহীতে করোনা সংক্রমের হার শূন্যই। নেই কোনো করোনা রোগী।

দেশে করোনা সংক্রমণের শঙ্কা প্রকাশ করে চাপ সামাল দিতে হাসপাতালগুলোতে বিশেষ শয্যা ও আইসিইউ শয্যা প্রস্তুত রাখার পরামর্শ দিয়েছে কোভিড সংক্রান্ত সরকারের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। বুধবার (১৫ জুন) রাতে কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, সম্প্রতি দেশে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পেয়েছে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যে বিশেষ শয্যা, আইসিইউ ব্যবস্থা ও জনবল ছিলো; তা বর্ধিত হারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যথাযথভাবে প্রস্তুত রাখার সময় এসেছে। বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধিতে গুরুত্ব দেয়ার কথাও বলা হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, রাজশাহীতে করোনা সংক্রমণের হার শূন্য, রোগী না থাকা সাপেক্ষে করোনা ইউনিট বন্ধ করা হয়েছে। তবে যে কোনো পরিস্থিতির জন্য তাদের প্রস্তুতি আছে। করোনা রোগী শনাক্ত হলেই বন্ধ হওয়া ইউনিট পুনরায় চালু করা হবে। সে লক্ষ্যে প্রস্তুতি রয়েছে।

তিনি আরও জানান, রাজশাহীতে করোনা সংক্রমণের হার এখনো শূন্য। শুক্রবার (১৭ জুন) মোট ৩২ জন রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে করোনা টেস্ট করিয়েছেন। কারও শরীরেই করোনা শনাক্ত হয় নি।