করোনা ঠেকাতে সুরক্ষা সামগ্রী আমদানিতে সব ধরনের কর ছাড়

আপডেট: March 23, 2020, 12:32 am

সোনার দেশ ডেস্ক


রোববার এ সংক্রান্ত একটি এসআরও জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। কর ছাড় পাওয়া পণ্যের তালিকায় পিপিই (পারসোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট), জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজারের কাঁচামাল, করোনা ভাইরাস পরীক্ষার কিট ও রি–এজেন্ট, সার্জিক্যাল মাস্ক ইত্যাদি রয়েছে।
বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস ঠেকাতে জরুরি কিছু সুরক্ষা সামগ্রী আমদানিতে সব ধরনের কর ছাড় দিয়েছে সরকার।
গতকাল রোববার এ সংক্রান্ত একটি এসআরও জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমতুল মুনিম স্বাক্ষরিত এসআরওতে করোনা মোকাবেলা ও স্থানীয়ভাবে নিরাপত্তা সামগ্রী উৎপাদনকে উৎসাহিত করতে এ ছাড় দেওয়া হয়েছে।
এনবিআর সূত্র জানিয়েছে, কর ছাড় পাওয়া পণ্যের তালিকায় পিপিই (পারসোনাল প্রটেকটিভ ইক্যুইপমেন্ট), জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজারের কাঁচামাল, করোনা ভাইরাস পরীক্ষার কিট ও রি–এজেন্ট, সার্জিক্যাল মাস্ক ইত্যাদি রয়েছে। পণ্যসংখ্যা ১৭।
এসআরওতে বলা হয়, এ ধরনের ১৭টি আইটেম আমদানিতে সব ধরনের আমদানি শুল্ক, রেগুলেটরি শুল্ক, সম্পূরক শুল্ক, ভ্যাট, আগাম কর ও আগাম আয়করসহ সব কর অব্যাহতি দেওয়া হলো।
দেশে এসব সরঞ্জাম ও উপকরণের অভাব রয়েছে। মানুষ বাজারে জীবাণুনাশক পাচ্ছে না। কোম্পানিগুলো কাঁচামালের অভাবের কথাও বলছে।
এদিকে, জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ২৭। এর মধ্যে ২ জন মারা গেছেন। পাঁচজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। বিভিন্ন হাসপাতালে আইসোলেশনে রয়েছেন ৪০ জন।