করোনা ভাইরাস : এবার এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা ১৫-২০ মে

আপডেট: এপ্রিল ২১, ২০২০, ৫:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


দেশে সীমিত পর্যায়ে গণপরিবহন চালু ও লকডাউন শিথিল হলে আগামী ১৫ থেকে ২০ মে’র মধ্যে এবার এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে। সেই সাথে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা ১ জুন থেকে একাদশ শ্রেণিতে ভর্তি হতে পারবে।
মঙ্গলবার (২১ এপ্রিল) সকাল ১০ টায় শিক্ষা সচিব মাহাবুব হোসেনের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের ১০টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, সিনিয়র সিস্টেম অ্যানালিস্টসহ সংশ্লিষ্টদের সাথে অনলাইন মিটিংয়ে এই সম্ভাব্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।
মিটিং শেষে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোকবুল হোসেন বিষয়টি নিশ্চিত করে আরও জানান, বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে দেশে লকডাউন ঘোষিত হওয়ায় সমস্থ শিক্ষা কার্যক্রম স্থগিত হয়েছে। এতে করে শিক্ষার্থী ও অভিভাবকরা উদ্বিগ্ন হয়ে পড়েছে। এজন্য শিক্ষা সচিবসহ সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানসহ কর্মকর্তাদের নিয়ে অনলাইনে মিটিং করা হয়। মিটিংয়ের সম্ভাব্য সিদ্ধান্ত অনুযায়ী এইচএসসি পরীক্ষা আগামী ৩১ মে শুরু হবে। তবে এবার করোনা পরিস্থিতির কারণে এক মাসের মধ্যে পরীক্ষা শেষ করা হবে। আর ফলাফল এই বছরের জুলাই মাসের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে। এছাড়াও জেএসসি পরীক্ষা ১ নভেম্বর থেকে শুরু হবে। আর ৩০ ডিসেম্বর ফলাফল ঘোষণা করা হবে।
রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোকবুল হোসেন আরও জানান, একাডেমিক কালেন্ডার অনুযায়ী ঐচ্ছিক শিক্ষা ছুটি সমিত করার সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ঈদুল আজহার ছুটি ১৫ দিন কমিয়ে তা ১০ দিন ও দুর্গাপুজার ছুটি ৭দিন কমিয়ে ৩দিন করা হবে। সেই সাথে শ্রেণিকক্ষে ক্লাসের সময় ৪০ মিনিটের পরবর্তে ১ ঘণ্টা করা হবে।
তিনি আরও বলেন, এসএসসি পরীক্ষার রেজাল্ট পোস্ট অফিসের মাধ্যমে ৯৫ শতাংশ শিক্ষা বোর্ডে এসে গেছে। বাকি ৫ শতাংশ এসে পৌঁছালে রেজাল্ট প্রক্রিয়া শুরু হয়ে যাবে। এছাড়াও রাজশাহী শিক্ষাবোর্ডের জেএসসি বৃত্তিপ্রাপ্ত পরীক্ষার্থীদের ফলাফল অনলাইনের মাধ্যমে শিগগিরই প্রকাশ করা হবে।
শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোকবুল হোসেন বলেন, আপনারা উদ্বিগ্ন না হয়ে স্বাস্থ্যবিধি মেনে ঘরে নিরাপদে অবস্থান করেন। আর ঘরে থেকে নিয়মিত পড়ালেখা চালিয়ে যান। প্রত্যেকদিন বেলা ৩টায় বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে দূরশিক্ষণ পদ্ধতিতে শিক্ষকরা ক্লাস নিচ্ছেন, তা মনোযোগ দিয়ে দেখেন এবং বাড়িতে বসে অনুশীলন করেন।
নগরীর লক্ষ¥ীপুরে রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যানের কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে অনলাইন মিটিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম, উপ পরীক্ষা নিয়ন্ত্রক হোসনে আরা আরজু, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট প্রকৌশলী শফিকুল ইসলাম, সিস্টেম অ্যানালিস্ট সিরাজুল ইসলাম প্রমুখ।#

এ বিভাগের অন্যান্য সংবাদ