করোনা ভাইরাস : পিছিয়ে গেল কান চলচ্চিত্র উৎসব ২০২০

আপডেট: মার্চ ২২, ২০২০, ১২:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য বিখ্যাত কান শহরেও সম্প্রতি একজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এরই প্রেক্ষিতে এবার পেছাল কান চলচ্চিত্র উৎসব।
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস সংক্রমণ। ভাইরাসের ভয়াবহ ছোবল পড়েছে ফ্রান্সেও। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য বিখ্যাত কান শহরেও সম্প্রতি একজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এরই প্রেক্ষিতে এবার পেছাল কান চলচ্চিত্র উৎসব।
এবারের কান চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হওয়ার কথা ১২ থেকে ২৩ মে পর্যন্ত। কিন্তু পিছিয়ে গেল উৎসব।
প্রতিবছর নিয়মিত ফ্রান্সের কান শহরে আয়োজন করা হয় বিশ্বের মর্যাদাপূর্ণ এই চলচ্চিত্র উৎসব।
সাত দশকেরও বেশি সময় ধরে প্রতি বছর মে মাসে এ উৎসবের জন্য হাজির হন দুনিয়ার বড় বড় সব চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, অভিনেত্রী ও বোদ্ধারা। সেই ধারাবাহিকতায় এবারও ছিলো উৎসবের প্রস্তুতি। কিন্তু সব প্রস্তুতি থেমে গেছে করোনা ভাইরাসের কাছে।
সম্প্রতি কান শহরে একজনের শরীরে শনাক্ত হয়েছে করোনা ভাইরাস। ফলে পরিস্থিতি কোনদিকে গড়ায় তা এখনই নিশ্চিত করতে পারছেন না উৎসব আয়োজকরা।
তবে উৎসব আগামী জুনের শেষে বা জুলাইয়ের শুরুতে অনুষ্ঠিত হবার সম্ভাবনা আছে বলে আয়োজকরা জানান।
উৎসবের একজন মুখপাত্র জানিয়েছেন, করোনা ভাইরাসের কারণে এ বছর উৎসব বাতিল হবে কিনা তা এখনও বলার সময় আসেনি। তবে পুরো বিষয়টি রয়েছে গভীর পর্যবেক্ষণে।
তিনি আরও জানান, উৎসব হলে প্রয়োজনীয় সকল সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হবে। সেভাবেই পরিকল্পনা করা হচ্ছে। উৎসবে অংশগ্রহণকারীদের স্বাস্থ্য সুরক্ষায় সকল ব্যবস্থাই রাখা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ