করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ে সভা অনুষ্ঠিত

আপডেট: মার্চ ২৬, ২০২০, ১২:১৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) ওয়ার্ড সচিব ও সুপার ভাইজারদের নিয়ে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বিকেলে নগরভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত এই সভায় করোনা ভাইরাস প্রতিরোধে করণীয় বিষয়ে দিক নির্দেশনা প্রদান করা হয়। এছাড়াও সমস্ত শহরকে জীবানুমুক্ত রাখার বিষয়ে নানা উদ্যোগের বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রাসিকের প্যানেল মেয়র -১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি মো. সরিফুল ইসলাম বাবু সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত সারা বিশ^ আজ দিশেহারা। এ উদ্ভুত পরিস্থিতিতে সরকারের পাশাপাশি রাজশাহী সিটি করপোরেশনও নানা কর্মসূচি গ্রহণ করেছে। রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন করোনা ভাইরাস প্রতিরোধে নিজ উদ্যোগে প্রতিটি ওয়ার্ডে ব্লিচিং পাউডার স্প্রে ও চুন স্প্রে করার সিদ্ধান্ত গ্রহণ করেন। এছাড়াও রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে জনসচেতনতা সৃষ্টিতে লিফলেট বিতরণ, মাইকিং, ডিস লাইনে প্রচার, ওয়ার্ড পর্যায়ে কমিটি গঠন, মাস্ক ও স্যানিটাইজার বিতরণ, চিকিৎসক ও নার্সদের সুরক্ষায় চীন থেকে পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) আনা হচ্ছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধে রাজশাহী থেকে সারাদেশের বাস চলাচল বন্ধ, বিনোদনকেন্দ্র বন্ধ ও বিভিন্ন মোড়ে চায়ের দোকানে আড্ডা বন্ধ, মহানগরীর ২৬টি গুরুত্বপূর্ণ মোড়ে হ্যান্ড স্যানিটাইজার কর্মসূচির জন্য বুথ স্থাপন, মহানগরী বিভিন্ন বাজার ও জনসমাগম এলাকায় জীবাণুনাশক স্প্রে এবং নিম্ন আয়ের মানুষদের মাঝে বিনামূল্যে চাল-ডাল বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাসিকের ভানচালক ও ড্রেন শ্রমিকদের নির্দিষ্ট পোশাক ও হ্যান্ড গ্লোভস প্রদান করা হবে। ওয়ার্ড কার্যালয়সমূহকে আরও পরিচ্ছন্ন ও জীবানুমুক্ত রাখতে উদ্যোগ নেয়া হয়েছে। এ সকল কার্যক্রম সঠিকভাবে বাস্তবায়নে সকলের সম্মিলিত অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যকর্মী ও পরিচ্ছন্ন কর্মীদের সকল দায়িত্ব সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে। নিজেদের আত্নরক্ষা করে কাজ করতে হবে। একই সাথে নগরবাসীকে নিরাপদ রাখতে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান তিনি।
প্রধান পরিচছন্ন কর্মকর্তা শেখ মো. মামুনের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন রাসিকের সাবেক দায়িত্বপ্রাপ্ত মেয়র ২১নং ওয়ার্ড কাউন্সিলর মো. নিযাম্ উল আযীম, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর মো. তৌহিদুল হক সুমন।

এ বিভাগের অন্যান্য সংবাদ