করোনা ভাইরাস : মাঠে নেই বিএনপি

আপডেট: March 29, 2020, 11:31 pm

মহামারি করোনা ভাইরাসের এই দূযোর্গময় সময়ে মাঠে নেই বিএনপির নেতাকর্মীরা। এনিয়ে রাজশাহীতে বিএনপির পক্ষ থেকে কোনো কর্মসূচির খবর পাওয়া যায়নি। তবে নগর বিএনপির নেতারা বলছেন, তারা রাতে লিফলেট, সাবান ও মাস্ক বিলি করেছেন। আর নগর জাতীয় পার্টির নিজেদের দরিদ্র কর্মীদের মাঝে খাবার বিতরণ করেছে। তবে দরিদ্র মানুষের মাঝে মাস্ক, সাবান লিফলেট বিতরণ করতে দেখা গেছে আওয়ামী লীগের নেতাকর্মীদের। কিছু কিছু জায়গায় ছাত্রলীগ, যুবলীগের পক্ষ থেকে মাস্ক ও লিফলেট বিতরণ করা হয়েছে।
এদিকে, মহামারি নভেল করোনা ভাইরাসের কারণে রাজশাহীতে হাজার হাজার দরিদ্র মানুষ বেকার হয়ে পড়েছে। এসব মানুষ দিন আনে দিন খায়। করোনা ভাইরাসের কারনে মানুষ ঘরবন্দি হওয়ায় এসব মানুষের কোনো কাজ নেই। তাদের সংসারে এখন অনটন প্রকট হয়ে উঠেছে।
যাদিও এই মানুষগুলোকে কিছু সামাজিক ও ব্যক্তি উদ্যোগে সাহায্য করা হয়েছে। তবে তা চাহিদার তুলনায় অনেক কম। আবার অনেকেই নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে স্যানিটাইজার, সাবান ও পানির ব্যবস্থা রেখেছেন। তবে রাজশাহীতে বিএনপির মতো একটি বৃহৎ দলের পক্ষ থেকে করোনা ভাইরাস নিয়ে তেমন কোনো কর্মসূচি পালন করতে দেখা যায়নি। এই দুর্যোগময় সময়ে দলটি নিরব ভূমিকায়।
এবিষয়ে রাজশাহী মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল বলেন, আমরা প্রচার লিফলেট বিতরণ করেছি। যদিও করোনা ভাইরাস সংক্রামক। তাই রাতের আঁধারে গোপনে মানুষের বাড়ি বাড়ি গিয়ে সাবান ও মাস্ক বিলি করা হয়েছে নগরজুড়ে।
তিনি আরো বলেন, অন্য দেশের দিকে দেখে ধারণা করা হচ্ছে- করোনা ভাইরাসের প্রভাব কিছু দিন থাকতে পারে। তাই বিএনপির পক্ষ থেকে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করা হচ্ছে। এছাড়া দলের মধ্যে যারা বিত্তশালী আছেন তাদের নিজ নিজ উদ্যোগে দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে বলা হচ্ছে। এছাড়া কেউ চাইলে দলের মাধ্যমে আর্থিকভাবে দরিদ্র মানুষদের সাহায্য করতে পারবেন।
অন্যদিকে, করোনা ভাইরাসের কারণে নিজেদের দরিদ্র মানুষগুলোর মাঝে খাবার বিতরণ করেছে নগর জাতীয় পার্টির নেতাকর্মীরা। তাদের দাবি, যারা কাজে যেতে পারছে না তাদের মাঝে এই খাবার বিতরণ করা হচ্ছে।
রাজশাহী মহানগর জাতীয় পার্টির তৃণমৃল সদস্য সচিব সালাউদ্দিন মিন্টু বলেন, নিজেদের অভাবীদের (দরিদ্র) মাঝে খাবার বিতরণ করা হয়েছে। এছাড়া আগামিতে নগর পর্যায়ে বিভিন্ন জিনিসপত্র বিতরণ করবে।
এদিকে, করোনা ভাইরাস নিয়ে সবধরনের সতর্কতামূলক প্রচারণ চালিয়েছে নগর আওয়ামীলীগ। দলটির পক্ষ থেকে লিফলেট, মাস্ক বিতরণ করা হয়। এছাড়া মাইকিং করা হয়েছে।
নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, সচেতনামূলক প্রচারণায় আওয়ামী লীগ পিছিয়ে নেই। করোনা ভাইরাসকে কেন্দ্র করে লিফলেট, হ্যান্ড স্যানিটাইজার, সাবান, মাস্ক বিতরণ করা হয়েছে। এছাড়া নেতাকর্মীদের বলা হয়েছে- ওয়ার্ড পর্যায়ে সাধারণ মানুষদের সচেতন করতে। কেউ যেনো আতঙ্কিত না হয়।
তিনি আরো বলেন, দেশের মানুষ যতবার দূর্যোগময় অবস্থায় পড়েছে, ততবার সাধারণ মানুষের পাশে এসে দাঁড়িয়েছে আওয়ামীলীগ। এবারও তার ব্যতিক্রম হয়নি। আগামিতেও হবে না।