করোনা ভাইরাস: রাজশাহী বিভাগে ১২০ জন ‘হোম কোয়ারেন্টইন’-এ

আপডেট: মার্চ ১৯, ২০২০, ১২:৪৪ পূর্বাহ্ণ

তারেক মাহমুদ


করোনা ভাইরাস সচেতনতায় লিফলেট বিতরণ করছেন জেলা প্রশাসক হামিদুল হক-সোনার দেশ

দেশের বাইরে থেকে আসা রাজশাহী বিভাগের আটটি জেলায় ‘হোম কোয়ারেন্টইন’ রয়েছে মোট ১২০ জন। এবং রাজশাহী জেলার ‘হোম কোয়ারেন্টইন’-এ রয়েছে ২২ জন। বিষয়টি নিশ্চিত করেছেন, পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য। তবে রাজশাহীতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত কোনো রোগী সনাক্ত করা যায়নি।
ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য জানান, স্বাস্থ্য বিভাগের নির্দেশে করোনার বিষয়ে জনসাধারণকে সব সময় সতর্ক করা হচ্ছে। জেলার উপজেলার সকল স্বাস্থ্য কর্মকর্তাদের নিয়ে থানা এবং ইউনিয়ন পর্যন্ত মানুষকে সচেতন করা হচ্ছে। ছোট বড় সকল মানুষ যেন, সাবান পানি দিয়ে হাত ধোয়া, হাত না ধুয়ে চোখ, মুখে ও নাক স্পর্শ না করা, হাঁচি কাঁশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা, অসুস্থ পশু পাখির সংস্পর্শে না আসা, মাছ মাংস ভালোভাবে রান্না করে খাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। নগরী থেকে ইউনিয়ন পর্যন্ত বিদেশ ফেরত মানুষের বিষয়ে নজর রাখছে প্রশাসন।
এদিকে জনসাধারণের মাঝে করোনার বিষয়ে প্রতিরোধে করণীয়, কিভাবে ছড়ায় এবং প্রতিরোধের উপায় বিষয়ে জনসাধারণকে সচেতন করছে জেলা প্রশাসন। সচেতনতায় কর্মসূচিতে গতকাল নগরীর হড়গ্রাম এলাকায় লিফলেট বিতরণ করে জেলা প্রশাসক। রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক জানান, গত ২৪ ঘণ্টায় ২২ জন ‘হোম কোয়ারেন্টইন’ আছে। তাদের স্বাস্থ্যগত বিষয়টি নিশ্চিতে কাজ করছে চিকিৎসকরা। তিনি আরো জানান, সবচেয়ে বড় বিষয় বিদেশ থেকে যারা আসছে তাদের বিষয়ে কড়া সতকর্তা রাখার বিষয়ে মাঠ পর্যায়ে কাজ করছে প্রশাসন।

এ বিভাগের অন্যান্য সংবাদ