করোনা মোকাবিলায় রেকর্ড পরিমাণ সহায়তার আবেদন জাতিসংঘের

আপডেট: জুলাই ১৭, ২০২০, ৪:৪২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


করোনা মহামারি মোকাবিলায় তহবিল গঠনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে ১ হাজার ৩০ কোটি ডলার অর্থ সহায়তা চেয়েছে জাতিসংঘ। এটি জাতিসংঘের পক্ষ থেকে এ যাবতকালের সবচেয়ে বড় তহবিল গঠনের আহ্বান। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে জানা গেছে, নিম্ন আয় ও নাজুক অর্থনীতির দেশে এ অর্থ খরচ করার পরিকল্পনা করা হয়েছে।
বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩০ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে প্রায় ছয় লাখ মানুষের। বিভিন্ন দেশে লকডাউনের কারণে লাখ লাখ অভিবাসী শ্রমিক কর্মহীন অবস্থায় দিন কাটাচ্ছেন। তারা বাড়িতে টাকা পাঠাতে পারছেন না। অনেক জায়গায় শিশুদের টিকাদান কর্মসূচিও বন্ধ রয়েছে। বছরের পর বছর ধরে যুদ্ধ-সংঘাতের মধ্যে থাকা দেশগুলোর কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলার সক্ষমতা নেই। যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে করোনায় আক্রান্ত হওয়াদের এক চতুর্থাংশের মৃত্যু হয়েছে, যা বৈশ্বিক গড়ের চেয়ে পাঁচ গুণ বেশি।
এমন অবস্থায় জাতিসংঘ সতর্ক করেছে, কোভিড-১৯ পরিস্থিতির কারণে বছরের শেষ নাগাদ সাড়ে ২৬ কোটি মানুষ অনাহারের মুখে পড়তে পারে। এখনই ব্যবস্থা নিতে না পারলে তা কয়েক দশকে অর্জিত উন্নয়নকে ধ্বংস করে দেবে। পরিস্থিতি মোকাবিলায় তহবিল গঠনের আহ্বান জানিয়েছে তারা।
এর আগে করোনা মোকাবিলায় গত মার্চে সর্বপ্রথম তহবিল গঠনের আহ্বান জানিয়েছিল জাতিসংঘ। তবে এবার দ্বিতীয় দফার আবেদনে রেকর্ড পরিমাণ সহায়তা চাওয়া হয়েছে। জাতিসংঘ মনে করে, নিজেদের অর্থনীতিকে বাঁচাতে ধনী দেশগুলো তাদের বিভিন্ন বিধি-নিষেধ স্থগিত রেখেছে, এখন দরিদ্র দেশগুলোর জন্যও তাদেরকে তা করতে হবে।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ