করোনা সংক্রমণ চলে আপন গতিতে বিধিনিষেধ মানাবে কে?

আপডেট: জানুয়ারি ২০, ২০২২, ১২:১১ পূর্বাহ্ণ

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ পাল্লা দিয়েই বৃদ্ধি পাচ্ছে। সে সাথে উদ্বেগ-উৎকণ্ঠাও বাড়িয়ে দিচ্ছে। বৃহস্পতিবার পর্যন্ত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৫০০ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃত্যু হয়েছে ১২ জনের। একদিনে এর চেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছিল সর্বশেষ ২০২১ সালের ১২ অগাস্ট, সেদিন ১০ হাজার ১২৬ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছিল। বুধবার নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আরো বেড়ে দাঁড়িয়েছে ২৫ দশমিক ১১ শতাংশে, যার মানে হল, প্রতি চারজনের নমুনা পরীক্ষায় একজন কোভিড রোগী পাওয়া গেছে। সংক্রমণের গতি যে মারাত্মক পরিস্থিতির ইঙ্গিত দিচ্ছে তা সহজেই অনুমান করা যায়। কিন্তু করোনা সংক্রমণ মোকাবিলায় যে ধরনের প্রস্তুতির প্রয়োজন তা মূলত মাঠ পর্যায়ে লক্ষ্য করা যাচ্ছে না। স্বাস্থ্য বিধি মানা ও সার্বক্ষণিক মাস্ক ব্যবহারে ক্ষেত্রে অধিকাংশ মানুষের মধ্যেই অনীহা লক্ষ্য করা যাচ্ছে। শহর-গ্রামজনপদের সর্বত্রই স্বাভাবিক অবস্থা বিরাজ করছে। করোনাভাইরাসের দ্রুতগতির সংক্রমণ যে বিপজ্জনক পরিস্থিতিতে রূপ নিচ্ছেÑ এটা বোঝার কোনো উপায় নেই।
করোনাভাইরাস মোকাবিলায় সরকার কর্তৃক এ মাসের ১৩ তারিখে ১১ দফার বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কিন্তু সেসব বিধিনিষেধ মানা কিংবা মানোনোর ক্ষেত্রে কোনো লক্ষণ বা পদক্ষেপ দেখা যাচ্ছে না। অথচ সংক্রমণ তার নিজস্ব গতিতে এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে রাজশাহীর অনেক ভিআইপি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য এনামুল হক ও আয়েন উাদ্দন, বিভাগীয় কমিশিনার জিএসএস জাফরউল্লাহ, ডিআইজি আব্দুল বাতেন ও জেলা প্রশাসক আব্দুল জলিলসহ সরকারি দপ্তরের অনেক কর্মকর্তা রয়েছেন।
এটা লক্ষনীয় যে, সরকার ১১ দফা বিধিনিষেধ দিয়েছে কিন্তু সেটা প্রতিপালনের জন্য কোনোরূপ ব্যবস্থা মাঠ পর্যায়ে খুব একটা দৃশ্যমান নয়। যেহেতু কোনো ধরনের বাধ্যবাধকতা নেই ফলে কেউ স্বাস্থ্য সুরক্ষা মানা ও মাস্ক পরার প্রতি গুরুত্ব দিচ্ছে না। পূর্ব অভিজ্ঞতা এই যে, কেবল বাধ্যবাধকতা আরোপ করলেই পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যায়। সে ক্ষেত্রে বাধ্যবাধকতা আরোপের বিষয়টির প্রতি গুরুত্বরোপ করার প্রয়োজন হয়ে পড়েছে। এ ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগের ভূমিকাই মূলত কাক্সিক্ষত পরিবর্তন সূচিত হতে পারে।

এ বিভাগের অন্যান্য সংবাদ