করোনা সেরে যাওয়ার ছয় মাসের মধ্যে টিকা নয়: ভারতীয় প্যানেল

আপডেট: মে ১৩, ২০২১, ৮:০৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার পরবর্তী ছয় মাসের মধ্যে টিকা না নেওয়ার পরামর্শ দিয়েছে ভারত সরকারের একটি উপদেষ্টা প্যানেল। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, এই প্যানেলটি কোভিশিল্ড টিকার দুই ডোজ গ্রহণের মাঝখানের বিরতি ১২ থেকে ১৬ সপ্তাহ করারও পরামর্শ দিয়েছে। তবে কোভ্যাক্সিন টিকার ক্ষেত্রে এই বিরতিতে কোনও বদল আনা হয়নি।
ভারত সরকার গঠিত ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশন এর বৈঠক থেকে সম্প্রতি এসব নির্দেশনা দেওয়া হয়েছে। প্যানেলটি বলছে প্রথম ডোজ টিকা নেওয়ার পর কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত হয় তাহলে সুস্থ হয়ে উঠে পরবর্তী ডোজ নেওয়ার জন্য চার থেকে আট সপ্তাহ অপেক্ষা করতে হবে। আর কারো যদি প্লাজমা থেরাপি নেওয়ার দরকার পড়ে তাহলে তার পরবর্তী ডোজ নিতে তিন মাস অপেক্ষা করা উচিত।
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বর্তমানে করোনা থেকে সুস্থ হওয়ার চার থেকে আট সপ্তাহ পর টিকা প্রদান করা হচ্ছে। গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মায়েদের টিকা প্রদান থেকে বিরত রাখা হচ্ছে।
জাতীয় পরামর্শক কমিটির সাম্প্রতিক সুপারিশগুলো এবার জাতীয় বিশেষজ্ঞ প্যানেলের সামনে উপস্থাপন করা হবে। এই প্যানেলটিই এসব সুপারিশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ