কর্মদক্ষতা বৃদ্ধিকারী কিছু স্মার্ট ফোন অ্যাপ (১)

আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ১২:৪১ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


সহজে বহনযোগ্যতা ও বৈচিত্রময় সুবিধার কারণে স্মার্টফোন এখন সবার নিকট অতিপ্রয়োজনীয় একটি ডিভাইসে পরিণত হয়েছে। স্মার্টফোনের বৈচিত্রময়তা মূলতঃ এর অ্যাপগুলোর কারণে। নানারকম অ্যাপ ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন কাজ সম্পন্ন করে থাকেন। এরমধ্যে কিছু অ্যাপ রয়েছে যা একজন ব্যস্ত কর্মমুখী ব্যক্তির জন্য অনেক কার্যকরী হতে পারে। এমন কিছু অ্যাপ নিয়ে আমরা জানব। আজ প্রথমপর্ব।

নোট নেওয়ার অ্যাপ:
সারাদিন আমাদের মাথায় যে সমস্ত ধারণা বা চিন্তাভাবনাগুলো আসে, সেইসাথে আমরা যে পডকাস্ট, মিটিং বা সেমিনারে যোগ দেন তার মূল পয়েন্টগুলি লিখে ফেলার জন্য কিছু একটি মাধ্যম প্রয়োজন। স্মার্টফোন আসার পূর্বে এই কাজগুলি করার জন্য আমরা আমাদের কাছে একটি নোটবুক রাখতাম। কিন্তু বর্তমানে স্মার্টফোন রয়েছে যা আমরা যেখানেই যাই না কেন আমাদের সাথেই থাকে এবং এই ডিভাইসটিই হয়ে উঠতে পারে আমাদের নোটবুকের বিকল্প।

স্মার্টফোনের জন্য বেশ কিছু চমৎকার নোট নেয়ার অ্যাপ আছে, তবে Evernote বেশ ভালো একটি অ্যাপ। Evernote ব্যবহার করা সহজ এবং আপনাকে নোট নিতে, করণীয় তালিকা তৈরি করতে, অন্যান্য ব্যবহারকারীদের সাথে চ্যাট করতে, ফলোয়ার যোগ করতে এবং বিভিন্ন ধরনের ফাইল সংযুক্ত করতে সক্ষম। উপরন্তু, Evernote স্বয়ংক্রিয়ভাবে ডিভাইস জুড়ে সমস্ত ডেটা সিঙ্ক্রোনাইজ করে, যাতে আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার নোটগুলি সর্বদা হালনাগাদ রয়েছে।