কর্মদক্ষতা বৃদ্ধিকারী কিছু স্মার্ট ফোন অ্যাপ (২)

আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


সহজে বহনযোগ্যতা ও বৈচিত্রময় সুবিধার কারণে স্মার্টফোন এখন সবার নিকট অতিপ্রয়োজনীয় একটি ডিভাইসে পরিণত হয়েছে। নানারকম অ্যাপ ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন কাজ সম্পন্ন করে থাকেন। এরমধ্যে কিছু অ্যাপ রয়েছে যা একজন ব্যস্ত কর্মমুখী ব্যক্তির জন্য অনেক কার্যকরী হতে পারে। এমন কিছু অ্যাপ নিয়ে আজ দ্বিতীয় পর্ব।

টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ:
প্রতিদিনিই আমাদের কিছু না কিছু কাজ সম্পন্ন করার প্রয়োজন হয়। কিন্তু সেগুলো সঠিকভাবে সাজিয়ে না নিতে পারলে ফোকাস করা কঠিন হয়ে যেতে পারে। এমন কোন দিনের কথা চিন্তা করুন যেদিন আপনার বেম কয়েকটি কাজ সম্পন্ন করার প্রয়োজন ছিল এবং ট্র্যাক রাখার জন্য আপনি শুধুমাত্র আপনার স্মৃতির উপর নির্ভর করেছিলেন। তারপর দেখলেন যে আপনি আপনার তালিকার অর্ধেক ভুলে গেছেন অথবা একই সময়ে একাধিক ব্যক্তিকে সময় দিয়ে ফেলেছেন। একটি টু-ডু অ্যাপ আপনাকে এইসব বিব্রতকর পরিস্থিতি ও অগোছালো কর্মতালিকার মানসিক চাপ থেকে মুক্তি দিতে পারে।

একটি টু-ডু অ্যাপ আপনাকে আপনার কাজগুলিকে এক জায়গায় সংরক্ষণ করতে এবং সেগুলিকে সম্পন্ন করতে সহায়তা করে৷ আপনি গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে অগ্রাধিকার দিতে পারেন, সময়সীমা সেট করতে পারেন এবং আত্মবিশ্বাসী হতে পারেন হঠাৎ করে মনের ভুলে কোন কিছু ছুটে যাবে না। অসংখ্য টু-ডু অ্যাপ রয়েছে তবে TickTick অ্যাপটি ব্যবহার করে দেখতে পারেন। এটি একটি টাস্ক ম্যানেজমেন্ট অ্যাপ যা আপনাকে কাজ এবং অভ্যাস সবকিছুর উপর নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। এটিতে একটি পোমোডোরো টাইমার বৈশিষ্ট্যও রয়েছে।