কর্মদক্ষতা বৃদ্ধিকারী কিছু স্মার্ট ফোন অ্যাপ (৬)

আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১২:৩৩ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


সহজে বহনযোগ্যতা ও বৈচিত্রময় সুবিধার কারণে স্মার্টফোন এখন সবার নিকট অতিপ্রয়োজনীয় একটি ডিভাইসে পরিণত হয়েছে। নানারকম অ্যাপ ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন কাজ সম্পন্ন করে থাকেন। এরমধ্যে কিছু অ্যাপ রয়েছে যা একজন ব্যস্ত কর্মমুখী ব্যক্তির জন্য অনেক কার্যকরী হতে পারে। এমন কিছু অ্যাপ নিয়ে আজ ষষ্ঠ পর্ব।

Read-It-Later অ্যাপ:
অনলাইনে প্রতিমুহূর্তে আমরা নানান রকম আটির্কেল দেখি। কিন্তু এমনটা প্রায়ই হয় যে আপনি একটি আকর্ষণীয় নিবন্ধ দেখছেন কিন্তু তখনই সেটি পড়ার সময় হচ্ছে না। হয়তো আপনি এমন কোন গুরুত্বপূর্ণ কাজে ব্যস্ত যা তেকে মনোযোগ সরাতে চাচ্ছেন না, কিন্তু আপনি এটাও জানেন যে আপনি যদি নিবন্ধটি সংরক্ষণ না করে রাখেন তবে আপনি ভুলে যাবেন এবং নিবন্ধটিও অনরাইনের বিশাল দুনিয়ায় হারিয়ে যাবে। এখানেই একটি Read-It-Later অ্যাপ কাজে আসে।

ইন্সটাপেপারের মতো একটি পঠন-পাঠন অ্যাপের মাধ্যমে, আপনি আপনার সুবিধামত পরে পড়ার জন্য নিবন্ধ বা ওয়েব পৃষ্ঠাগুলি সংরক্ষণ করতে পারেন। এই টুলটি আপনাকে অফলাইনে পড়ার জন্য নিবন্ধগুলি সংরক্ষণ করতে, গুরুত্বপূর্ণ প্যাসেজগুলি হাইলাইট করতে, নোট যোগ করতে দেয় এবং আরও অনেক সুবিধা প্রদান করে।

পরিশেষে বলা যায় যে, বিগত পর্বগুলোতে উল্লেখিত অ্যাপগুলির সঠিক ব্যবহার করা আপনাকে আপনার সময়ের সাথে আরও বেশি প্রোডাক্টিভ, সংগঠিত এবং দক্ষ হতে সাহায্য করে। সুনির্দিষ্ট অ্যাপগুলি শুধুমাত্র উদাহরণ হিসেবে ব্যবহার করা হয়েছে, এবং একই ধরণের আরও দুর্দান্ত অ্যাপ মার্কেটপ্লেসে অ্যাভেইলেবল রয়েছে।