কলম্বিয়ায় ২০১৬ সালে ৩৭৮ টন কোকেন জব্দ

আপডেট: জানুয়ারি ১৩, ২০১৭, ১২:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



কলম্বিয়ার সামরিক বাহিনী ২০১৬ সালে রেকর্ড ৩৭৮ দশমিক ৩ টন কোকেন জব্দ করেছে। আগের বছরের তুলনায় যা ৫০ শতাংশেরও বেশি।
তবে, ২০১৬ সালে আগের বছরের তুলনায় হত্যা-খুন ৪ শতাংশ কমেছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী লুইস কার্লোস ভিলেগাস বুধবার এই তথ্য জানিয়েছেন।
তিনি সাংবাদিকদের জানান, দেশটির সরকার মার্কসবাদী বিদ্রোহী গোষ্ঠী ফার্ক গেরিলাদের সঙ্গে শান্তিচুক্তি করার ফলে বিভিন্ন অবকাঠামোতে হামলার সংখ্যাও হ্রাস পেয়েছে।
মাদকচক্রগুলোর মধ্যে সংঘাতের কারণে কলম্বিয়ার একটি পরিচিতি রয়েছে। দেশটি বিশ্বের অন্যতম শীর্ষ কোকেন উৎপাদনকারী। জাতিসংঘ জানিয়েছে, দেশটি প্রতিবছর ৬৪৬ টন চেতনানাশকারী মাদক উৎপাদনে সক্ষম। বামপন্থি এবং ডানপন্থি আধাসামরিক গোষ্ঠীগুলো উভয়পক্ষই অর্থভা-ার সমৃদ্ধ করার লক্ষ্যে মাদকবাণিজ্যের সঙ্গে জড়িত।
গেল বছর দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস ৫২ বছরের সংঘাত অবসানে ফার্ক গেরিলা গোষ্ঠীর সঙ্গে শান্তিচুক্তি সই করেন। দীর্ঘ এই লড়াইয়ে ২ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হন। চুক্তি অনুযায়ী মাদক উৎপাদন ও চোরাচালানের পথগুলো সম্পর্কে কর্মকর্তাদের সঙ্গে তথ্য বিনিময় করবে।
শান্তিচুক্তির পর দেশটিতে গেরিলা হামলা ৫৫ শতাংশ কমে গেছে। অবশ্য ক্ষুদ্র বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন) এখনো সক্রিয় রয়েছে। দেশটির বৈদ্যুতিক টাওয়ার, তেল স্থাপনা, রেললাইন এবং সেতুসমূহে হামলাও ৫১ শতাংশ কমেছে।
গেল চারদশকের মধ্যে ২০১৬ সালেই কলম্বিয়া সবচে স্বাভাবিক অবস্থায় ছিল। ভিলেগাস বলেন, গেল বছর ১২,২০০ হত্যাকা-ের ঘটনা ঘটেছে। এই সংখ্যা অন্যান্য বছরের তুলনায় অনেক কম।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ