কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মাদকাসক্তির প্রকৃতি ও আমাদের করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ৪, ২০২২, ১১:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী কলেজ অডিটোরিয়ামে যুব সমাজ হুমকির মুখে: কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মাদকাসক্তির প্রকৃতি ও আমাদের করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরএমপি’র পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক।
রোববার (৪ ডিসেম্বর) সকাল ১০টায় রাজশাহী কলেজ অডিটোরিয়ামে রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক – এর সভপতিত্বে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মানবসভ্যতার প্রতি মারাত্বক হুমকি সৃষ্টিকারী দেশের অন্যতম অভিশাপ মাদকাসক্তি। মাদকদ্রব্যের নেশার ছোবল এমনই ভয়ানক যে তা ব্যক্তিকে পরিবার, সমাজ দেশ থেকেই বিচ্ছিন্ন করে না বরং তা সমগ্র জীবন ধ্বংস করে দেয়। মাদক সমাজ, জাতি ও রাষ্ট্রেরই ক্ষতি করে না; সভ্যতা ও সংস্কৃতিকেও বিপন্ন করে। মাদক শুধু একজন যুবকের মেধা ও সুপ্ত প্রতিভার বিকাশের প্রতিবন্ধক নয় বরং মাদক একজন যুবকের ধ্বংসের অবলীলা ও মারাত্মক পরিণতির দিক ঠেলে দিয়ে তাকে চিরতরে ধ্বংস ও অকেজো করে দেয়। তার মূল্যবান জীবনটা নষ্ট হয়ে যায়।

তিনি আরও বলেন, একটি রাষ্ট্র ও সমাজকে সুন্দর ও সুশৃঙ্খলভাবে সংগঠিত করতে হলে আগে সেই রাষ্ট্রের যুবসম্প্রদায়কে সুন্দর ও সুশৃঙ্খল রাখতে হবে। তাই তো যুব সম্প্রদায়কে বলা হয় রাষ্ট্রের প্রাণ। যুবসমাজ আমাদের বড় একটা শক্তি। পৃথিবীর অনেক দেশ এখন বয়োবৃদ্ধদের দেশে পরিণত হয়েছে। আমরা সেটা হতে চাই না। আমাদের যুব সমাজই পারবে দেশকে জাতির পিতার স্বপ্নের উন্নত-সমৃদ্ধ সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে।

তিনি উপস্থিত শিক্ষার্থীদেরকে জীবন গঠনে সতর্ক হয়ে চলতে এবং নিজেকে মানব সম্পদে পরিণত হতে দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করে মাদক থেকে দূরে থাকার আহ্ববান জানান।

এছাড়াও অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাজশাহীর অতিরিক্ত পরিচালক ফজলুর রহমান, রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর অলিউর রহমান এবং মূল প্রবন্ধ উপস্থাপনায় ছিলেন, সমাজ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক সৈয়দা জান্নাতুন সায়মা।

এ বিভাগের অন্যান্য সংবাদ