কাজির দেয়া তিন তালাকের শংসাপত্র অবৈধ, জানিয়ে দিল আদালত

আপডেট: জানুয়ারি ১৩, ২০১৭, ১২:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



মুখ্য কাজির দেয়া তিন তালাকের শংসাপত্র মতামত মাত্র। তা কোনওভাবেই বৈধ নয়। সাফ জানিয়ে দিল মাদ্রাজ হাই কোর্ট। ১৮৮০ সালের কাজি আইন অনুযায়ী, এই শংসাপত্র কোনওভাবেই আইনি নয় জানিয়েছে আদালত। বিচারপতি সঞ্জয় কিষান কল ও এম এম সুন্দরেশের ডিভিশন বেঞ্চ বুধবার জানিয়েছে, মুখ্য কাজি কখনওই তিন তালাকের শংসাপত্র দিতে পারে না।
প্রসঙ্গত, প্রাক্তন বিধায়ক তথা আইনজীবী এ বদর সৈয়দ কাজিদের তিন তালাকের শংসাপত্র দেয়ার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন। তাঁর এই জনস্বার্থ মামলার সমর্থন ছিল মাদ্রাজ হাই কোর্টের নারী আইনজীবী সমিতিরও। অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল’ বোর্ড এবং শরিয়ত ডিফেন্স ফোরাম জানিয়েছে, শরিয়ত আইন জানা কাজিরা শুধু মতামত দিতে পারবে। কিন্তু শংসাপত্র দেয়ার বিষয়টি তারা খতিয়ে দেখবে। আইনজীবীর আবেদনকে প্রাধান্য দিয়েই এই মামলায় কাজিদের শংসাপত্রকে অবৈধ ঘোষণা করেছে আদালত। এই বিষয়ে ফেব্রুয়ারির ২১ তারিখ ফের শুনানির দিন ধার্য হয়েছে।
উল্লেখ্য, ২০১৬-র ডিসেম্বর মাসে একটি জনস্বার্থ মামলার শুনানিতে তিন তালাককে অসাংবিধানিক আখ্যা দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট। পাশাপাশি, মুসলিম ল’ বোর্ডকে কড়া হুঁশিয়ারি দিয়ে আদালত জানিয়েছিল, কোনও সংগঠন বা বোর্ডই সংবিধানের উর্ধ্বে নয়। এবার কাজিদের দেয়া তিন তালাকের শংসাপত্রকে অবৈধ ঘোষণা করে ফের একবার শরিয়ত আইনকে অগ্রাহ্য করল আদালত।- সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ