কাতার বিশ্বকাপ খেলা হবে ‘আল-রিহলা’ নামের বলে, জানেন এর বিশেষত্ব?

আপডেট: এপ্রিল ১, ২০২২, ৪:৩০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


২০২২ কাতার বিশ্বকাপের জন্য অফিশিয়াল বলের উন্মোচন হল বুধবার, তার নাম রাখা হয়েছে ‘আল রিহলা।’ বাংলায় যার অর্থ ভ্রমণ। প্রস্তুতকারী সংস্থার দাবি, এটিই এখনও পর্যন্ত বিশ্বকাপে ব্যবহৃত সেরা বল।

এই নিয়ে ফিফা’র সরকারি ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা হিসাবে ১৪তম বিশ্বকাপের বল উপহার দিল অফরফধং। প্রত্যেক বিশ্বকাপ বল তৈরির পিছনেই কিছু না কিছু ভাবনা কাজ করেছে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থাটির। এবার যেমন ‘আল-রিহলা’ বলটি তৈরির পিছনে কাতারের সংস্কৃতি-ঐতিহ্যবাহী নৌকো এবং পতাকার থেকে ভাবনা নেওয়া হয়েছে।

ফিফার তরফে ‘আল রিহালে’র ব্যাখ্যা করতে গিয়ে বলা হয়েছে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে দ্রুত গতির বল হবে এটি। বলা হচ্ছে, উড়ন্ত অবস্থায় অন্য সব বলের থেকে দ্রুত গতিতে এগোবে এই বলটি। বলটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে ম্যাচের গতি আরও বাড়ানো যায়।

বলটি ভিতরের অংশ পুরোপুরি ফাঁপা। প্রস্তুতকারী সংস্থার দাবি, এই বলটিতে খেলা অনেক নিখুঁত এবং সুগঠিত হবে। আরও গতিশীল হবে ম্যাচ। শুধু তাই নয়, ফুটবল বিশ্বকাপের নতুন এই বলটি দেখতেও চমৎকার। ক্যাসিয়াস, কাকা, নউফ-আল-আনজির মতো কিংবদন্তি ফুটবলাররা আল-রিহলা’কে সর্বসমক্ষে নিয়ে আসবেন। তারপর বিশ্বজুড়ে ১০টি শহরে ঘুরবে কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল।

প্রসঙ্গত, ১৪টি ফুটবল বিশ্বকাপে অফিশিয়াল বল তৈরির বরাত ছিল অফরফধং-এর উপরে। এর আগে জাবুলানি, ব্রাজুকার মতো বলগুলি বেশ জনপ্রিয়তাও পেয়েছিল। এবার দেখার কাতার বিশ্বকাপের (ছঁধঃধৎ ডড়ৎষফ ঈঁঢ় ২০২২) বল ‘আল রিহাল’ কতটা জনপ্রিয় পান। মেসি-রোনাল্ড-নেইমারদের মতো মহাতারকারা কতটা কেরামতি দেখান এই নয়া বলে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন