কান চলচ্চিত্র উৎসবে সেরা বাংলার শর্ট ফিল্ম ‘হরে কৃষ্ণ’, উচ্ছ্বসিত প্রযোজক জিৎ

আপডেট: সেপ্টেম্বর ২৬, ২০২১, ৭:২৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


কান চলচ্চিত্র উৎসবের সেরার শিরোপা পেল জিৎ প্রযোজিত এবং হিন্দোল চক্রবর্তী পরিচালিত স্বল্পদৈর্ঘ্যের ছবি ‘হরে কৃষ্ণ’। প্রখ্যাত পরিচালক হরনাথ চক্রবর্তীর ছেলে হিন্দোল। এই শর্ট ফিল্মের মাধ্যমেই পরিচালনায় ডেবিউ করেছেন তিনি।

“ও বন্ধু তুমি শুনতে কি পাও’। গিটার হাতে এই গানটিই গেয়েছিল উঠতি গায়ক বিজয়। আর বিজয়কে ‘সাথী’ করেই টলিউডে নিজের সফর শুরু করেছিলেন সুপারস্টার জিৎ। ছবির পরিচালক হরনাথ চক্রবর্তী। ২০০২ সালে মুক্তি পেয়েছিল সুপারহিট সেই ছবি। তার প্রায় দুই দশক পরে জিতের প্রযোজনাতেই পরিচালনার জগতে প্রবেশ করেন হিন্দোল।

প্রথমে পূর্ণ দৈর্ঘ্যের ছবি তৈরির পরিকল্পনা ছিল। কিন্তু অতিমারীর কারণে সেই পরিকল্পনা স্থগিত রাখতে হয় বলে শোনা গিয়েছে। গত ২৯ আগস্ট থেকে ইউটিউবে দেখা যাচ্ছে ‘হরে কৃষ্ণ’ ছবিতে অভিনয় করেছেন শুভময় চট্টোপাধ্যায়, বুদ্ধদেব ভট্টচার্য, রাজু মজুমদার, মন্টু মল্লিক, ফিরোজ আহমেদ, দেবাশিস রায়।

বাস্তবের প্রেক্ষাপটে শর্ট ফিল্মের কাহিনি সাজানো হয়েছে। কৌতুকের মোড়কে রয়েছে ব্যঙ্গের ছোঁয়া। মুক্তির পর অবশ্য ছবির সংলাপ নিয়ে অনেকে আপত্তি করেছিলেন। অকথ্য ভাষা কেন ব্যবহার করা হয়েছে, তা নিয়ে প্রশ্নও করা হয়েছিল। তবে কাহিনির স্বার্থেই অকথ্য ভাষাগুলি রাখা হয়, বলেই জানান পরিচালক।

আর বাস্তবধর্মী এই কাহিনির জোরেই কান চলচ্চিত্র উৎসবে সেরা ভারতীয় ছবি তকমা পেয়েছে ‘হরে কৃষ্ণ’। ছবির সাফল্যে খুশি গোটা টিম। ভোররাতেই টুইট করে গোটা টিমকে শুভেচ্ছা জানিয়েছেন প্রযোজক জিৎ।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ