কাবুল দখলের ৩ মাস পর দেশে ফিরলেন স্তানিকজাই

আপডেট: নভেম্বর ৯, ২০২১, ৬:৩৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


আফগানিস্তানের অন্তর্র্বতী তালেবান সরকারের উপ-পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মাদ স্তানিকজাই দেশে ফিরেছেন। গত ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার প্রায় তিন মাস দেশে ফিরলেন তিনি। তালেবানের এক কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেন। খবর পার্সটুডের।

তালেবানের এক শীর্ষ কর্মকর্তা মোহাম্মদ জালাল টুইট বার্তায় জানান, তালেবান আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার পর এই প্রথম শের মোহাম্মেদ আব্বাস স্তানিকজাই কাবুলে ফিরেছেন।

দেশে ফিরলেও স্তানিকজাই উপ-পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়ে ‘নাখোশ’ বলে খবর পাওয়া গেছে।

এর আগে স্তানিকজাই তালেবানের আলোচক প্রতিনিধিদলের প্রধান ও কাতারের দোহায় তালেবানের রাজনৈতিক দপ্তরে উপ- প্রধানের দায়িত্ব পালন করেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার নিয়ে তালেবানের সঙ্গে যে আলোচনা হয়েছিল সেখানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন স্তানিকজাই। অন্যান্য দেশের সঙ্গে তালেবানের মধ্যস্থতার কাজেও দায়িত্ব পালন করেন তিনি।

১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

এরপর টানা ২০ বছর ধরে যুদ্ধ চলে তালেবান এবং যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের সঙ্গে। অবশেষে ২০ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে ৩১ আগস্টের মধ্যে কাবুল ত্যাগ করে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর সেনারা। এরপর নতুন সরকার ঘোষণা করে তালেবান। ক্ষমতা নেওয়ার কয়েক মাস হলেও এখনও অস্থিরতা বিরাজ করছে আফগানিস্তানে। মুখ থুবড়ে পড়েছে দেশটির অর্থনীতি। আফগানরা কবে স্বাভাবিক জীবনযাপনে ফিরতে পারবে তা এখনও অনিশ্চিত।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ