কারণ ব্যক্তিগত! ছ’বছরে নাগরিকত্ব ছেড়ে বিদেশে আশ্রয় সাড়ে সাত লক্ষ ভারতীয়র, দাবি কেন্দ্রের

আপডেট: মে ৬, ২০২২, ৮:৪১ অপরাহ্ণ

ফাইল চিত্র।

সোনার দেশ ডেস্ক:


২০১৬ সাল থেকে গত বছর পর্যন্ত এ দেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন সাড়ে সাত লক্ষ জন। এ তথ্য কেন্দ্রীয় সরকারের। কেন্দ্রের আরও দাবি, ব্যক্তিগত কারণেই দেশের নাগরিকত্ব ছেড়ে বিশ্বের অন্তত ১০৬টি দেশে আশ্রয় নিয়েছেন তাঁরা। ওই সময়ের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ-সহ পড়শি দেশগুলি থেকে প্রায় ছ’হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের নাগরিককে এ দেশে আশ্রয় দেওয়া হয়েছে বলেও জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিদেশ মন্ত্রকের পেশ করা তথ্য অনুযায়ী, ২০১৬-’২১ সালের মধ্যে মোট ৭,৪৯,৭৬৫ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। ওই ছ’বছরের মধ্যে ’১৯-এ সবচেয়ে বেশি ১.৪৪ লক্ষ নাগরিক তা পরিহার করেছেন। অন্য দিকে, ’১৬-তে ১.৪১ লক্ষ ভারতীয় এ দেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন। তবে ২০২০ সালে এই প্রবণতা অনেকটাই নিম্নমুখী হয়েছিল। ওই বছর ৮৫,২৪৮ জন নাগরিকত্ব ছেড়েছিলেন।

কেন্দ্রের পরিসংখ্যান বিশ্লেষণ করে জানা গিয়েছে যে, ২০১৭ সালে যে ভারতীয়রা দেশ ছেড়েছেন, তাঁদের অধিকাংশই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে আশ্রয় নিয়েছেন। ওই বছর থেকে ২০২১ সাল পর্যন্ত দেশছাড়াদের ৮২ শতাংশই এই চার দেশে চলে গিয়েছেন।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, ২০১৭ সাল থেকে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন এ দেশের ২.৫৬ লক্ষ প্রাক্তন নাগরিক। এ ছাড়া, ৯১ হাজারেরও বেশি কানাডায় আশ্রয় নিয়েছেন। পাশাপাশি, ২০২০-’২১ সালে পাকিস্তান এবং বাংলাদেশেও আশ্রয় নিয়েছেন বেশ কিছু ভারতীয়। এমনকি, ২০১৭ থাকে ’২১ পর্যন্ত চিনের মাটিতেও ঠাঁই নিয়েছেন অনেক নাগরিক।

অন্য দিকে, ’১৬ থেকে ছ’বছরে মোট ৫,৮৯১ জন বিদেশিকে এ দেশের নাগরিকত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া, ২০১৮ থেকে ’২১ সালের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানের হিন্দু, শিখ-সহ সে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মোট ৮,২৪৪ জন নাগরিক এ দেশে আশ্রয়ের জন্য আবেদন করেছেন বলে দাবি কেন্দ্রের।

কেন্দ্রের পরিসংখ্যান বিশ্লেষণ করে জানা গিয়েছে যে, ২০১৭ সালে যে ভারতীয়রা দেশ ছেড়েছেন, তাঁদের অধিকাংশই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে আশ্রয় নিয়েছেন। ওই বছর থেকে ২০২১ সাল পর্যন্ত দেশছাড়াদের ৮২ শতাংশই এই চার দেশে চলে গিয়েছেন।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, ২০১৭ সাল থেকে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন এ দেশের ২.৫৬ লক্ষ প্রাক্তন নাগরিক। এ ছাড়া, ৯১ হাজারেরও বেশি কানাডায় আশ্রয় নিয়েছেন। পাশাপাশি, ২০২০-’২১ সালে পাকিস্তান এবং বাংলাদেশেও আশ্রয় নিয়েছেন বেশ কিছু ভারতীয়।

এমনকি, ২০১৭ থাকে ’২১ পর্যন্ত চিনের মাটিতেও ঠাঁই নিয়েছেন অনেক নাগরিক। অন্য দিকে, ’১৬ থেকে ছ’বছরে মোট ৫,৮৯১ জন বিদেশিকে এ দেশের নাগরিকত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া, ২০১৮ থেকে ’২১ সালের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানের হিন্দু, শিখ-সহ সে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মোট ৮,২৪৪ জন নাগরিক এ দেশে আশ্রয়ের জন্য আবেদন করেছেন বলে দাবি কেন্দ্রের।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ