কারাভোগ শেষে দেশে ফিরলেন ১৩৫ ভারতীয় জেলে

আপডেট: অক্টোবর ৫, ২০২২, ১২:২০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


বঙ্গোপসাগরে অবৈধ প্রবেশ করে মাছ ধরার অপরাধে দীর্ঘ তিন মাস চার দিন কারাভোগ শেষে নিজ দেশে ফিরেছেন ১৩৫ জন ভারতীয় জেলে।
মঙ্গলবার (৪ অক্টোবর) আদালত এসব জেলেদের মুক্তির আদেশ দেন।
পরে বিকেলে বাগেরহাট জেলা কারাগার থেকে এসব জেলেদের মুক্তি দেওয়া হয়।

বাগেরহাটের জেল সুপার এসএম কামরুল হুদা ও বাগেরহাট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রাকিবুল হাসান মুক্তি পাওয়া ভারতীয় জেলেদের খুলনাস্থ ভারতীয় হাইকমিশনের সহকারী হাইকমিশনার ইন্ডার জিৎ সাগরের কাছে হস্তান্তর করেন।

পরে সড়ক পথে পুলিশ প্রহরায় তাদের মোংলায় নেওয়া হয়। মোংলা ফেরিঘাট এলাকায় থাকা ৮টি ট্রলার নিয়ে বিকেলে ভারতের দক্ষিণ-চব্বিশ পরগনার উদ্দেশে রওনা হয়ে যান তারা।

মোংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, এফ বি মা করুণাময়ী, মা তারা, তারা মা, কৌশিক, সুস্মিতা, অনিক ও জয়লক্ষী নামক ২টিসহ মোট ৮টি ট্রলারে ১৩৫ জন ভারতীয় জেলে দক্ষিণ-চব্বিশ পরগনার উদ্দেশে মোংলা ছেড়েছেন। ভারত থেকে এ সব জেলেদের নিতে আসা তাদের স্বজনরাও এ ট্রলারে রওনা হয়েছেন।

বঙ্গোপসাগরের বাংলাদেশ জলসীমায় অনুপ্রবেশ করে মাছ ধরার সময় গত ২৭ জুন আটটি ট্রলারসহ ১৩৫ ভারতীয় জেলেকে আটক করে নৌবাহিনীর সদস্যরা। এরমধ্যে গত ২৮ জুন চারটি ট্রলার ও ৬৮ জেলে এবং ২৯ জুন চারটি ট্রলার ও ৬৭ জেলেকে মোংলা থানা পুলিশে হস্তান্তর করেন নৌবাহিনী।

এরপর আটক ওই ১৩৫ জেলেকে আদালতের মাধ্যমে বাগেরহাট কারাগারে পাঠানো হয়। তাদের বাড়ি ভারতের দক্ষিণ-চব্বিশ পরগোনা জেলার কাকদ্বীপসহ বিভিন্ন এলাকায়।
তথ্যসূত্র: বাংলানিউজ