কারিগরি শিক্ষার উন্নয়নে সরকার বদ্ধপরিকর : জেলা প্রশাসক

আপডেট: জানুয়ারি ২১, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



২০১৭ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠুভাবে ও নকলমমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষে নকল বিরোধী সেমিনারে জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন বলেছেন, কারিগির শিক্ষার উন্নয়নে সরকার বদ্ধপরিকর। এজন্য শিক্ষকদের গুরুত্বপূর্ণ অবদান রাখতে হবে। জেনারেল পড়াশুনার পাশাপাশি কারিগরি প্রশিক্ষণে দক্ষ হতে হবে। নকলমুক্ত পরিবেশ গড়তে শিক্ষকরাই যথেষ্ট। পরীক্ষার কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ নিজেদেরকেই তৈরি করতে হবে। গতকাল শুক্রবার সকালে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সরকার কারিগরি শিক্ষার উপর গুরুত্ব দিয়েছেন। পরীক্ষায় নকল করার আর সুযোগ নেই। সরকারের এসিডিজি পূরণে সবাইকে এগিয়ে আসতে হবে। পরীক্ষার হলে পরীক্ষার্থীদের কোন ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে প্রবেশ করতে দেয়া যাবে না। শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশের উপর শিক্ষার্থীর সংখ্যা বাড়বে বা কমবে। পরীক্ষা কমিটি ঠিক থাকলে সব ঠিক থাকবে বলে তিনি মত প্রকাশ করেন। এছাড়া তিনি বলেন, পরীক্ষা পরিচালনার জন্য পরিকল্পনা গ্রহণ করতে হবে। হলরুমে যারা পরীক্ষার
দায়িত্ব পালন করবে তাদের আইডি কার্ড  রাকতে হবে। প্রশ্নপত্র সঠিকভাবে সংরক্ষণ করতে হবে। প্রয়োজনে আইনশৃঙ্খলা বাহিনির সঙ্গে যোগাযোগ রাখতে হবে। কারিগরি প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করতে পারলে বিদেশে মূল্যায়ন আছে। আত্মনির্ভরশীল হয়ে নিজ ও দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে অবদান রাখতে পারে।
ঢাকা কারিগরি শিক্ষাবোর্ড চেয়ারম্যান ড.মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে রিসোর্স পার্সন ছিলেন, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ওমর ফারুক। সমন্বয়কারী ছিলেন, ঢাকা কারিগরি শিক্ষাবোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক (ভোক) নূর ই ইলাহী। ঢাকা কারিগরি শিক্ষাবোর্ডের উদ্যোগে সেমিনারে অংশগ্রহণ করেন, রাজশাহী অঞ্চলের (নওগা, নাটোর, পাবনা, সিরাজগঞ্জ ও চাপাইনবাবগঞ্জ) ৯৩ টি কেন্দ্রের কেন্দ্র প্রধানরা। এরআগে অনুষ্ঠানে কোরআন পাঠ ও অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ