কার সঙ্গে সম্পর্ক নিয়ে সারা জীবন আক্ষেপ ছিল দিলীপ কুমারের? বলেছিলেন ‘বড় ভুল’

আপডেট: জুলাই ৭, ২০২১, ২:১৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বুধবার ভোরে মুম্বইয়ের হাসপাতালে মারা গেলেন দিলীপ কুমার। বয়স হয়েছিল ৯৮ বছর। ২৯ জুন শ্বাসকষ্টজনিত কারণে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। আর ঘরে ফেরা হল না। তাঁর মৃত্যুসংবাদটি ঘোষণা করলেন পারিবারিক বন্ধু উমর ফারুকি। টুইটারে দিলীপ কুমারের অ্যাকাউন্টেই লিখলেন সে কথা।
খবর প্রকাশ্যে আসতেই সারা দেশে শোকের ছায়া। ‘ট্র্যাজেডি কিং’–এর প্রয়াণে বলিউড আজ ট্র্যাজিক। এ হেন অভিনেতার জীবন কিন্তু খুব একটা কম রঙিন ছিল না। ওঠাপড়াও ছিল অনেক। সে রকমই কিছু অজানা কথা জেনে নিন—
ক্স ১৯৪৪ সালে ছবির জগতে হাতেখড়ি। প্রথম ছবি ‘জোয়ার ভাটা’। ওই ছবির জন্য মাসে মাসে ১,২৫০ টাকা পারিশ্রমিক পেয়েছিলেন অভিনেতা।
ক্স প্রকৃত নাম মহম্মদ ইউসুফ খান।
ক্স দিলীপ কুমার প্রথম নজরে আসেন অভিনেতা দেবিকা রানী রইরিখের। দেবিকাকে ভারতীয় সিনেমার ফার্স্ট লেডি বলা হত।
ক্স দিলীপ কুমারের প্রথম স্ত্রীর নাম আসমা রেহমান। তাঁর সঙ্গে বিচ্ছেদ হয় অভিনেতার। সেই সম্পর্ক নিয়ে আজীবন আক্ষেপ ছিল। নিজের জীবনী ‘দিলীপ কুমার: দ্য সাবস্টেন্স অ্যান্ড দ্য শ্যাডো’–তে লিখছিলেন এই সম্পর্ক ছিল ‘বড় ভুল’।
ক্স নাসিকের বার্নেস স্কুলে পড়তেন দিলীপ কুমার। সেখানেই আলাপ হয় রাজ কাপুরের সঙ্গে। দু’জনে খুব বন্ধু হয়ে যান।
ক্স ‘কোহিনুর’ ছবিতে সেই হিট গান ‘মধুবন মে রাধিকা নাচে রে’। গানে সেতার বাজানোর দৃশ্য ছিল। সেজন্য ৬ মাস সেতার বাজানো শিখেছিলেন তিনি।
ক্স ডেভিড লিন নিজের ছবি ‘লরেন্স অফ আরাবিয়া’–তে শেরিফ আলির চরিত্র করতে বলেছিলেন দিলীপ কুমারকে। তিনি নাকচ করে দেন। পরে সেই চরিত্রটি করে ওমর শরিফ।
তথ্যসূত্র: আজকাল