কালিয়াচকে বাংলাদেশ সীমান্তের কাছে আটক এক চিনা নাগরিক

আপডেট: জুন ১০, ২০২১, ৬:২১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


ভারত-বাংলাদেশ সীমান্ত কাছে এক চিনা নাগরিককে আটক করল কালিয়াচক থানার পুলিশ। বৃহস্পতিবার সকালে মালদহ জেলার কালিয়াচকের মিলিক সুলতানপুর এলাকায় ওই চিনা নাগরিককে ঘুরতে দেখা যায়। তাঁর গতিবিধি দেখে সন্দেহ হয় সেখানে টহলদারিতে থাকা পুলিশকর্মীদের। তার পরই তাঁকে আটক করে নিয়ে আসা হয় কালিয়াচক থানায়।
পুলিশ জানিয়েছে, ওই চিনা নাগরিকের নাম হান জুনুই। তাঁর কাছ থেকে পাসপোর্ট ছাড়াও উদ্ধার হয়েছে ৩টি মোবাইল, ল্যাপটপ। কালিয়াচকের যে এলাকা থেকে হানকে ধরা হয়েছে, সেখান থেকে বাংলাদেশ সীমান্ত বেশি দূর না। মিরিক সুলতানপুর এলাকাটি জালনোটের কারবারের জন্য কুখ্যাত। অতীতে এই করিডোর দিয়ে নানা অপরাধমূলক কাজের ঘটনা ঘটেছে। এ রকম একটি এলাকায় কি ভুল করে চলে এসেছেন ওই চিনা নাগরিক? না এর পিছনে অন্য কোনও উদ্দেশ্য রয়েছে? এই সব তথ্য জানার জন্য জিজ্ঞাসাবাদ করা হচ্ছে হানকে। তবে তাঁকে জিজ্ঞাসাবাদের সময় ভাষাগত সমস্যায় পড়তে হচ্ছে বলেও জানিয়েছে পুলিশ।
বিএসএফের গোয়ান্দা শাখা কর্তা ও রাজ্য পুলিশের গোয়ান্দাশাখার কর্তারা জেরা শুরু করেছে হানকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, হান বাংলাদেশে ঘুরতে এসেছিলেন। কোনওভাবে সীমান্ত পেরিয়ে সে ভারতে ঢুূকে পড়েছে। গোয়েন্দা কর্তাদের অনুমান এই চিনা নাগরিকের মিরিক সুলতানপুরে সন্দেহজনকভাবে ঘোরার পিছনে কোন অসৎ উদ্দেশ্য থাকলেও থাকতে পারে। কী উদ্দেশ্য সেটাই জানার চেষ্টা চলছে।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা