কিউএস র‌্যাংকিংয়ে স্থান পেল রাবি

আপডেট: জুন ৬, ২০২৪, ১:০৬ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি :


মঙ্গলবার (৪ জুন) দিবাগত রাতে যুক্তরাজ্যভিত্তিক বিশ্ববিখ্যাত শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) কর্তৃক প্রকাশিত ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংস ২০২৫: টপ গ্লোবাল ইউনিভার্সিটিজ’ শীর্ষক র‌্যাংকিংয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের(রাবি) ১২০১-১৪০০ এর মধ্যে অবস্থান করে নিয়েছে ।

রাবির এ অর্জনে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকসহ সংশ্লিষ্ট সকলকে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার অভিনন্দন জানিয়েছেন। এই অর্জন বিশ^বিদ্যালয়ের আগামী দিনের জন্যও অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, সকলের সম্মিলিত সচেতনতা ও প্রয়াসে আগামীতে র‌্যাংকিংয়ে রাবি আরো ভালো অবস্থান অর্জন করবে।

প্রকাশিত ২০২৫ সংস্করণের জন্য কিউএস বিশ্বের ১০৬টি দেশের মোট ৫,৬৬৩টি বিশ্ববিদ্যালয়ের তথ্য পর্যালোচনা করে ১,৫০৩টি বিশ্ববিদ্যালয়কে র‌্যাংকিংয়ে অন্তর্ভুক্ত করে। এই র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় স্থান লাভ করেছে। এর মধ্যে রাবি চুয়েট, ডিআইইউ, জাবি, খুবি, কুয়েট ও সাস্টের সাথে যৌথভাবে দেশে ৫ম স্থানে রয়েছে।

এবারের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংঙের জন্য মোট নয়টি সূচক বিবেচনায় নেয়া হয়েছে। এগুলো হলো একাডেমিক খ্যাতি (৩০%), শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি (২০%), কর্মসংস্থান (৫%), চাকরির বাজারে সুনাম (১৫%), শিক্ষক-শিক্ষার্থী অনুপাত (১০%), আন্তর্জাতিক শিক্ষক অনুপাত (৫%), আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক (৫%), আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত (৫%) ও সাস্টেইনাবিলিটি (৫%)।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version