কিছু সেরা কম্পিউটারের সিকিউরিটি ও অ্যান্টিভাইরাস সফটঅয়্যার (২)

আপডেট: আগস্ট ৯, ২০২২, ১২:৪৩ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


কম্পিউটার ও অনলাইন নিরাপত্তার জন্য এখন আর শুধু একটি অ্যান্টিভাইরাস সফটঅয়্যার ব্যবহার করা যথেষ্ট নয়। নানা রকম নিরাপত্তা ঝুঁকির সাথে লড়াই করার জন্য তৈরি হয়েছে আরও বিভিন্ন রকমের সফটঅয়্যার। এমন কিছু সেরা সফটঅয়্যার সম্পর্কে জেনে নেয়া যাক। আজ দ্বিতীয় পর্ব।

অ্যান্টি র‌্যানসমঅয়্যার
১. CyberSight RansomStopper : CyberSight RansomStopper কার্যকরভাবে কিছু খারাপ ransomware ভেরিয়েন্ট, যেমনPetya, WannaCry, Locky এবং Cerberএর মতো র‌্যানসমঅয়্যারগুলো থেকে সুরক্ষা প্রদান করতে পারে।
২. Malwarebytes Anti-Ransomware : ম্যালওয়্যারবাইট নিরাপত্তা সফটঅয়্যারের জগতে পরিচিত নাম। ম্যালওয়্যারবাইটস অ্যান্টি-র‌্যানসমওয়্যার বিশেষভাবে সিস্টেমকে নিরীক্ষণ করে, সিস্টেম ফাইলগুলি এনক্রিপ্ট হওয়ার আগে সংক্রমণগুলিকে ব্লক করে এবং সংক্রমিত ফাইলগুলিকে আলাদা করে রাখে৷
৩. Kaspersky Anti-Ransomware Tool : র‌্যানসমওয়্যার বন্ধ করার ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস স্যুট চমৎকার। কিন্তু অ্যান্টি-র‌্যানসমওয়্যার টুলটি নিরাপত্তার আলাদা স্তর যুক্ত করে।
ফায়ারওয়াল
১. Windows Firewall : ইন্টিগ্রেটেড উইন্ডোজ ফায়ারওয়ালটি যথেষ্ট কার্যকর একটি ফায়ারওয়াল। একটি ফায়ারওয়াল মূলত পোর্ট খোলে এবং বন্ধ করে। উইন্ডোজ ফায়ারওয়াল ঠিক এটিই করে, কোন পোর্টগুলি ব্যবহার করা হচ্ছে তা নিয়ন্ত্রণ করতে দেয় এবং সর্বোপরি বাইরের বিশ্বের কাছে খুব কম তথ্য ফাঁস করে।

২. ZoneAlarm Free : জোন অ্যালার্ম উইন্ডোজ ফায়ারওয়ালের সেরা বিকল্পগুলির মধ্যে একটি। প্রিমিয়াম জোনঅ্যালার্ম সংস্করণে রয়েছে অনেকগুলি অতিরিক্ত বিকল্প, তবে বিনামূল্যের সংস্করণটি বেশিরভাগ মানুষের জন্যই যথেষ্ট।
৩. GlassWire : গ্লাসওয়্যার একটি দুর্দান্ত ফায়ারওয়াল এবং সিস্টেম মনিটরিং টুল। গ্লাসওয়্যার আগত সমস্যাগুলিকে চিহ্নিত করা এবং বন্ধ করাকে একটি ভিজ্যুয়াল আনন্দ দেয়।