কীভাবে আপনার ওয়েবসাইটটির ব্যাকলিংক তৈরি করবেন?

আপডেট: জানুয়ারি ২৫, ২০২৩, ১২:২৪ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


আপনার যদি একটি ওয়েবসাইট থাকে আর আপনি যদি আপনার ওয়েবসাইটের সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) উন্নত করার বিষয়ে আগ্রহী হন, তাহলে আপনাকে ব্যাকলিংক তৈরিতে ফোকাস করতে হবে। ব্যাকলিংক হল একটি ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটে লিঙ্ক করা। এড়ড়মষব সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) ওয়েবসাইটগুলিকে যেভাবে র‌্যাঙ্ক করে তার একটি অন্যতম কারণ এই ব্যাকলিংক। বলা যায় যে আপনার ওয়েবসাইটের যত বেশি উচ্চ-মানের ব্যাকলিংক থাকবে, এড়ড়মষব-এ ভালো র‌্যাঙ্কিং হওয়ার সম্ভাবনা ততই বেশি।

তো কিভাবে ব্যাকলিংক তৈরি করা যেতে পারে? সবচেয়ে কার্যকর পদ্ধতি হল দারুণ দারুণ কন্টেন্ট তৈরি করা যা অন্যদের ওয়েবসাইটে লিঙ্ক করতে আগ্রহী করে তুলবে। হতে পারে এটা ভালো একটি ব্লগ পোস্ট, একটি ইনফোগ্রাফিক, বা একটি ভাল ডিজাইন করা ল্যান্ডিং পেজ। এবার আপনার বিষয়বস্তুর সাথে মেলে এমন অন্যান্য ওয়েবসাইটের সাথে যোগাযোগ করুন এবং তাদেরকে এটি সম্পর্কে জানান। তারা আপনার কন্টেন্ট দেখে পছন্দ করলে তাদের নিজস্ব সাইট থেকে লিঙ্ক করতে পারে বলে আশা করা যায়।

ব্যাকলিংক তৈরি করার আরেকটি দুর্দান্ত উপায় হল অনলাইন ফোরামে অংশগ্রহণ করা এবং ব্লগ পোস্টে মন্তব্য করা। আপনি একটি মন্তব্য করার সময় আপনার ওয়েবসাইটের একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। এটি অন্যান্য ব্যবহারকারীদেরকে আপনার সাইটে যেতে উৎসাহিত করতে পারে। যাইহোক, ব্যাকলিংক তৈরির আসলে আরও অনেক উপায় আছে, কিন্তু এই দুটি পদ্ধতিই সবচেয়ে কার্যকর।