কুম্বলের রেকর্ডে ভাগ বসালেন হেরাথ

আপডেট: জুলাই ১৮, ২০১৭, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


কলম্বো টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা বড় কিছু করতে পারে নি। তবে বল হাতে রঙ্গনা হেরাথ ছিলেন উজ্জ্বল। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তার শিকার জিম্বাবুয়ের ৬ ব্যাটসম্যান। এনিয়ে এক টেস্টে ১০ বা তার বেশি উইকেট নেওয়ার অভিজ্ঞতা অষ্টমবার হলো এ বাঁহাতি স্পিনারের। সবচেয়ে বেশিবার ১০ উইকেট নেওয়ার রেকর্ডে ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলের পাশে বসলেন হেরাথ।
২০১২ সালে গলেতে ইংল্যান্ডের বিপক্ষে সর্বপ্রথম এক ম্যাচে অন্তত ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান লঙ্কান এ স্পিনার। ওই ম্যাচে ১২ উইকেট পান তিনি। এর পর নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের বিপক্ষে এ কীর্তি গড়েন হেরাথ। এনিয়ে দ্বিতীয়বার জিম্বাবুয়ানরা ১০ উইকেট বিলিয়ে দিয়েছে তাকে।
৮১ টেস্টের ক্যারিয়ারে ৩৯ বছর বয়সীর সেরা পারফরম্যান্স ২০১৪ সালের আগস্টে পাকিস্তানের বিপক্ষে। কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে এক ম্যাচে সেদিন ১৪ বার পাকিস্তানি ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান হেরাথ। প্রথম ইনিংসে ৯ উইকেট নেন, ৫ উইকেট পান দ্বিতীয় ইনিংসে।
কুম্বলের (১৩২) চেয়ে ৫১ ম্যাচ কম খেলে তার পাশে বসলেন হেরাথ। এ রেকর্ডে সবার উপরে আছেন তারই স্বদেশী মুত্তিয়া মুরালিধরন। ১৩৩ ম্যাচে ২২ বার ১০ বা তার বেশি উইকেট পেয়েছিলেন সাবেক স্পিন লিজেন্ড। তাকে টপকে যাওয়া বলা চলে অসম্ভব। তবে আরও তিনবার একই কীর্তি গড়লে ঠিক মুরালিধরনের পরে জায়গা করে নেবেন হেরাথ। ১০ ও ৯ বার এমন পারফরম্যান্স করে তার উপরে আছেন শেন ওয়ার্ন ও স্যার রিচার্ড হ্যাডলি।
এক ইনিংসে সবচেয়ে বেশি ৫ বা তার বেশি উইকেট নেওয়ার তালিকায় হেরাথ টপকে গেছেন গ্লেন ম্যাকগ্রাকে (২৯)। ৩১ বার অন্তত ৫টি করে উইকেট শিকার করেছেন বাঁহাতি স্পিনার, যেখানে তার অবস্থান ৫ নম্বরে। ৬৭ বার ৫টি করে উইকেট নিয়ে এখানেও সবার উপরে মুরালিধরন। ক্রিকইনফো,বাংলা ট্রিবিউন