কুর্দিস্তানের স্বাধীনতায় গণভোট স্থগিতের নির্দেশ

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০১৭, ১:৩৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


স্বাধীনতার প্রশ্নে কুর্দিস্তান আঞ্চলিক সরকারের গণভোটের পরিকল্পনাকে স্থগিতের নির্দেশ দিয়েছে ইরাকের সুপ্রিম কোর্ট। সোমবার সর্বোচ্চ আদালত এ নির্দেশ দেয়।
গত ৭ জুন ইরাকের আধা-স্বায়ত্বশাসিত অঞ্চল কুর্দিস্তানের কিছু আঞ্চলিক দল ইরাক থেকে এই অঞ্চলের বিচ্ছিন্ন হয়ে যাওয়ার প্রশ্নে গণভোট অনুষ্ঠানের বিষয়ে একমত হয়। কুর্দিস্তানের প্রেসিডেন্ট মাসুদ বারজানির উপস্থিতিতে অনুষ্ঠিত এক বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী ২৫ সেপ্টেম্বর এই গণভোট অনুষ্ঠিত হবে। কিন্তু ইরাকের কেন্দ্রীয় সরকার এই গণভোটের তীব্র বিরোধিতা করে একে অসাংবিধানিক বলে দাবি করে।
সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘২৫ সেপ্টেম্বর গণভোট আয়োজনের যে প্রস্তুতির কথা বলা হয়েছে সুপ্রিম কোর্ট তা বাতিলের নির্দেশ দিয়েছে। এই গণভোট অসাংবিধানিক বলে যে অভিযোগ পাওয়া গেছে তা পরীক্ষা-নিরীক্ষার আগ পর্যন্ত এটি স্থগিত থাকবে।’
এর আগে ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এই গণভোট বাতিলের দাবি জানিয়েছিলেন। এছাড়া গণভোট বাতিলের দাবিতে পার্লামেন্টের কমপক্ষে তিন সদস্য আদালতে অভিযোগ দায়ের করেছিলেন।
আদালতের মুখপাত্র আয়াস আল সামুক বলেছেন, ‘আমরা বেশ কিছু অভিযোগ পেয়েছি এবং এই কারণে আমরা গণভোট স্থগিতের সিদ্ধান্ত দিয়েছি।’
আল-জাজিরা জানিয়েছে, সুপ্রিম কোর্টের রায়ের পর কুর্দি দলগুলোর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে সর্বোচ্চ আদালতের এই আদেশ দলগুলোর সিদ্ধান্তের জন্য বেশ গুরুত্বপূর্ণ।
তথ্যসূত্র: রাইজিংবিডি