কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাকারী দলে যোগ দিলো অ্যাপল

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাকারী দল ‘পার্টনারশিপ অন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’-এ ষষ্ঠ সদস্য হিসেবে সম্প্রতি যোগ দিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে অ্যামাজন, গুগলের ডিপ মাইন্ড, ফেসবুক, আইবিএম এবং মাইক্রোসফটের মতো পাঁচটি শক্তিশালী প্রযুক্তি প্রতিষ্ঠান নিয়ে ‘পার্টনারশিপ অন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ দলটি প্রতিষ্ঠিত হয়।
‘পার্টনারশিপ অন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ নামের এই দলটি প্রযুক্তিগত সুরক্ষা ও গোপনীয়তার মতো বড় সমস্যাগুলোর সমাধানে মানুষ ও কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয় করার জন্য অংশীদারত্বমূলকভাবে কাজ করে। একটু দেরিতে হলেও এই দলে অ্যাপলের যোগদানকে স্বাগত জানিয়েছেন প্রযুক্তি গবেষকেরা।
অ্যাপল গবেষণা তথ্য প্রকাশের ক্ষেত্রে সবসময় গোপনীয়তা বজায় রেখে চলেছে। এবার ‘পার্টনারশিপ অন এআই’-তে যোগদান অ্যাপলের গোপনীয়তা কিছুটা কমিয়ে আনবে বলে আশা করা হচ্ছে। প্রথম সারির অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানের চেয়ে কৃত্রিম বুদ্ধিমত্তায় অ্যাপল পিছিয়ে রয়েছে। গত বছর থেকেই এই গবেষণাকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ নেয়। গত আগস্টে সিয়াটেলভিত্তিক মেশিন লার্নিং কোম্পানি টুরিকে অধিগ্রহণ করে। অক্টোবরে অ্যাপল তার কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণায় নেতৃত্ব দেওয়ার উদ্যোগ নেয়। এজন্য পেনসিলভানিয়ার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের সহযোগী অধ্যাপক রাসলান সালাখুতদিনোভকে দায়িত্ব দেয়।
‘পার্টনারশিপ অন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ দলটির প্রধান লক্ষ্য কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে মানবজাতির ক্ষতির কারণগুলো বের করা। ইতিমধ্যে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হওয়ায় দলটি সব দিক বিবেচনা করেই গবেষণা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ