কৃষকের জন্য গ্রামে এটিএম বুথ

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০১৭, ১:৩৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


টাকা ওঠাতে কৃষকদের বিড়ম্বনা কমাতে এবার গ্রামে এটিএম বুথ বসানোর উদ্যোগ নিয়েছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)। প্রান্তিক কৃষকদের আর্থিক লেনদেন সহজতর করতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন রাকাব চেয়ারম্যান মুহাম্মদ নজরুল ইসলাম। তিনি বলেন, শুধু কৃষকদের স্বার্থ চিন্তা করে গ্রামে কৃষি ব্যাংকের এটিএম বুথ বসানোর পরিকল্পনা করা হয়েছে।
মুহাম্মদ নজরুল ইসলাম জানান, আগামী বছরের মধ্যেই প্রান্তিক কৃষকরা ক্রেডিট কার্ডের মাধ্যমে বাড়ির পাশের এটিএম বুথ থেকে অনায়াসে টাকা তুলতে পারবেন। এ জন্য এরই মধ্যে এটিএম প্রযুক্তি স্থাপনের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। আগামী এক বছরের মধ্যে এই সেবা বাস্তবায়িত হবে।
রাকাব চেয়ারম্যান বলেন, দেশের মানুষের কাছে রাকাব যেভাবে পৌঁছে গেছে, তা অন্য কোন ব্যাংক পারেনি। ব্যাংকের ৩৭৯টি শাখার ৮০ ভাগই ইউনিয়ন পর্যায়ে একেবারে গ্রামের ভেতরে। আর গ্রাহকদের প্রায় সবাই প্রান্তিক কৃষক। তাই যুগের সঙ্গে তাল মেলাতে এবং কৃষকদের সুবিধার কথা বিবেচনা করে গ্রামে এটিএম বুথ বসানোর কাজ শুরু হয়েছে।
তিনি আরও বলেন, ইতোমধ্যে রাকাবের সব শাখাকে কম্পিউটারাইজড করা হয়েছে। অনলাইন ব্যাংকিংও চালুর উদ্যোগ নেয়া হয়েছে। নিরবচ্ছিন্ন বিদ্যুতের জন্য সব শাখায় জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে। এখন এটিএম বুথ বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। এটি বাস্তবায়িত হওয়ার পর কৃষক তার পাওয়া সরকারি সব ভতুর্কির টাকাও এটিএম বুথ থেকে তুলতে পারবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ