কেজিতে দু’টাকা করে চালের দাম কমালো নবাব রাইস

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০১৭, ১:০৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


চলমান দামের উর্ধ্বগতির পরিপ্রেক্ষিতে সব ধরনের চালের কেজিতে দুই টাকা করে দাম কমানোর ঘোষণা দিয়েছে দেশের অন্যতম চাল উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান চাঁপাইনবাবগঞ্জের মেসার্স নবাব ফুড প্রডাক্টস লিমিটেড। গতকাল মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ে চার মন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের পর নবাব ফুড প্রডাক্টসের সত্ত্বাধিকারী ও নবাব রাইসের ব্যবস্থাপনা পরিচালক আকবর হোসেন এই ঘোষণা দিয়েছেন।
দেশের অন্যতম চাল সরবরাকারী বিশিষ্ট ব্যবসায়ী আকবর হোসেন গতকাল রাতে বলেন, দেশে চালের দামের উর্ধ্বমুখি পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের উদ্যোাগ ও আহ্বানে সাড়া দিয়ে নবাব ব্র্যান্ডের সব ধরনের চালের কেজিতে দাম দুই টাকা করে কমানো হলো। গতকাল সন্ধ্যার পর থেকেই এই মূল্য কার্যকরে তিনি তার প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জরুরি নির্দেশ দিয়েছেন। চালের বাজার স্থিতিশীল না হওয়া পর্যন্ত নবাব রাইসের এই হ্রাসমুল্য অব্যাহত থাকবে।
আকবর হোসেন আরো জানান, দেশের স্থলবন্দরগুলির বিপরীতে ভারতের বিভিন্ন বন্দরে প্রায় ৫ হাজারের বেশি ট্রাক চাল দেশে আসার অপেক্ষায় রয়েছে। স্থলবন্দরগুলি দিয়ে ভারত থেকে চাল আসতে দুই সপ্তাহ সময় লেগে যাচ্ছে। ফলে মঙ্গলবারের বৈঠকে তিনি ভারত থেকে পশ্চিমবঙ্গের মালদহ-রহনপুর রুটে ট্রেনযোগে চাল আনার প্রস্তাব দিয়েছিলেন এবং এই প্রস্তাব উপস্থিত বাণিজ্যমন্ত্রীসহ কর্মকর্তারা গ্রহণ করেছেন। আজ বুধবার থেকে ট্রেনযোগে ভারত থেকে চাল আনার নির্দেশ দিয়েছেন শুল্ক বিভাগকে। এতে দ্রুত দেশে চালের সরবরাহ স্বাভাবিক হয়ে যাবে বলে আশা করছেন আকবর হোসেন।
উল্লেখ্য, উত্তরবঙ্গের বৃহৎ চাল উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান নবাব রাইস দৈনিক একশ ট্রাক করে চাল দেশের বিভিন্ন বাজারে সরবরাহ করেন।