কোন অ্যান্টিভাইরাস সফটঅয়্যারটি ব্যবহার করবেন?

আপডেট: আগস্ট ৬, ২০২২, ১২:৩৪ পূর্বাহ্ণ


এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


তথ্য-প্রযুক্তি নিয়ে কাজ করার সুবাদে প্রায়ই বিভিন্ন প্রশ্নের সম্মুখিন হতে হয়। তার মধ্যে বহুল জিজ্ঞাসিত প্রশ্ন থাকে অ্যান্টিভাইরাস সংক্রান্ত। যেমন – কম্পিউটারে ভাইরাস ধরেছে কিনা এবং কোন অ্যান্টিভাইরাসটি বেশি ভালো, ইত্যাদি।

প্রশ্নগুলো করা সহজ, কিন্তু উত্তর দেয়া কঠিন। কারণ বেশিরভাগ ব্যবহারকারীই মনে করেন একটি অ্যান্টিভাইরাস সফটঅয়্যার, বিশেষ করে টাকা দিয়ে কেনা অ্যান্টিভাইরাস ব্যবহার করলেই তার ভাইরাস সংক্রান্ত সকল সমস্যার সমাধান হয়ে যাবে। কিন্তু পৃথিবীতে শতভাগ নিরাপত্তা বলে কিছু নেই। ব্যবহারকারী নিজে যদি প্রযুক্তির ব্যপারে সচেতন না হন, ব্যক্তিগত নিরাপত্তার বিষয়গুলো অনুশীলন না করেন সেক্ষেত্রে যে কোন সময় ঝুঁকি তৈরি হতে পারে।

একটি অ্যান্টিভাইরাস সফটঅয়্যারের ভালো ফল পাওয়ার জন্য এর সেটিংসগুলো সঠিকভাবে ব্যবহার করা প্রয়োজন। এছাড়া অ্যান্টিভাইরাস বা সিকিউরিটি সফটঅয়্যারগুলো নিয়মিত আপডেট ও নিয়মিত সিস্টেম স্ক্যান করা প্রয়োজন। কোন সিকিউরিটি থ্রেট তৈরি হলে কি পদক্ষেপ গ্রহণ করতে হবে সেই ব্যপারেও ব্যবহারকারীকে ওয়াকিবহাল থাকতে হবে।

ফ্রি নাকি পেইড কোন অ্যান্টিভাইরাস ভালো? এক্ষেত্রে বলা যায় আপনি নিজে যদি যথেষ্ট সাবধানী একজন ব্যবহারকারী হয়ে থাকেন তবে ফ্রি অ্যান্টিভাইরাস ব্যবহার করলেও কাজ চলে যাবে। তবে ফ্রি এর তুলনায় পেইড ভার্সনে সিকিউরিটি অপশন বেশি থাকে। নিচে দশটি ফ্রি কিন্তু ভালো পারফর্ম করা অ্যান্টিভাইরাস সফটঅয়্যারের তালিকা দেয়া হলো:

 অ্যাভিরা (Avira)
 বিটডিফেন্ডার (Bitdefender)
 অ্যাভাস্ট (Avast)
 এভিজি (AVG)
 লাভাসফট অ্যাড-অ্যাওয়ার (Lavasoft Ad-Aware)
 ইস্ক্যান (eScan Antivirus Toolkit)
 ট্রেন্ড মাইক্রো (Trend Micro HouseCall)
 ম্যালঅয়্যারবাইটস (Malwarebytes Anti-Malware)
 পান্ডা (Panda Free Antivirus)
 জোনঅ্যালার্ম (ZoneAlarm Free Antivirus)

এ বিভাগের অন্যান্য সংবাদ