কোরবানির হাট ও পশুর বর্জ্য সুষ্ঠুভাবে অপসারণের আহ্বান জেলা প্রশাসকের

আপডেট: জুন ২৮, ২০২২, ১০:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে ইদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাট ও বর্জ্য ব্যবস্থাপনার প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ জুন) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আব্দুল জলিল পশুর হাট বসানোর বিষয়ে বিভিন্ন দিক-নির্দেশনামূলক আলোচনা করেন। তিনি বলেন, জেলার সবচেয়ে বড় নগরীর সিটি হাট। হাট পর্যবেক্ষণের জন্য প্রতিটি হাটে মনিটরিং সেলের ব্যবস্থা থাকতে হবে। পশুর হাটের বর্জ্য নিষ্কাশন ব্যবস্থা থাকবে। স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানি ও কোরবানিকৃত পশুর উচ্ছিষ্টাংশ সুষ্ঠুভাবে অপসারণের মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করার জন্য জেলা প্রশাসক আব্দুল জলিল আহবান জানান।

সভায় পশুর হাট বসানোর বিষয়ে জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, জেলা প্রশাসনের নির্ধারিত স্থানের বাইরে কোরবানির পশুর হাট বসানো যাবে না। এছাড়াও যানবাহন চলাচলে বিঘœ ঘটায়, এমন স্থানে পশুর হাট বসানো যাবে না। সতের বছরের নিচে ও ষাট ঊর্ধ্ব বয়সিদের হাটে প্রবেশ করতে দেওয়া যাবে না। হাটে আসা ক্রেতা ও বিক্রেতাদের অবশ্যই মাস্ক পড়তে হবে।

প্রশাসনের পক্ষ থেকে পশুর হাটে নিয়মিত মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হবে। এ নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে। পশুর হাটে জাল টাকা শনাক্তকরণে প্রয়োজনীয় ব্যবস্থা রাখার জন্য ব্যাংকের অস্থায়ী বুথের ব্যবস্থা রাখার কথা বলেছেন তিনি।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী’র সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী সিটি করপোরেশনের প্রতিনিধি, বিসিক শিল্প নগরীর প্রতিটি, আরএমপি’র পুলিশ কমিশনার কার্যালয়ের প্রতিনিধি, জেলা পুলিশের প্রতিনিধি, চামড়া ব্যবসায়ী মালিক সমিতির সভাপতি ও এর সদস্যবৃন্দসহ জেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ