কোহলির সঙ্গে তুলনাও পছন্দ হলো না সাব্বিরের!

আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৭, ১১:২৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


নাহ! বিরাট কোহলির সঙ্গে তুলনাটা মোটেও পছন্দ হলো না সাব্বির রহমানের! বাংলাদেশের ভয়ডরহীন ক্রিকেট খেলা দলের অন্যতম এই আগ্রাসী ব্যাটসম্যানকে ন্যাথান লায়ন তুলনা করেছেন ভারত অধিনায়ক কোহলির সাথে। সেই কথাটা যখন ২৫ বছরের সাব্বিরের সামনে তুলে ধরা হয় তখন তাতে প্রবল আপত্তি তার। কোহলি কিংবা অন্য কোনো গ্রেট ব্যাটসম্যানও নয়, এই যুবা হতে চান কেবল সাব্বির রহমানই!
চট্টগ্রামে অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার লড়াই চলছে বাংলাদেশের। অসিদের লড়াই মান বাঁচানোর জন্য এই টেস্ট জিতে সিরিজ ড্র করা। তা গতকাল তারা এক সেশনের একটু বেশি সময়ে বেশ বিপদেই ফেলে দিয়েছিল টাইগারদের। তুলে নিয়েছেন ৫ উইকেট। এর প্রথম চার উইকেটই ঢাকার হারা টেস্টে ৯ উইকেট শিকারী অফ স্পিনার লায়নের। সেই তাকে এমন কঠিন পরিস্থিতিতে দারুণ সব শটে ভয়হীন ক্রিকেট খেলতে দেখে কি একটুর জন্যও মুগ্ধ দর্শক হয়ে উঠেছিলেন দিনের সেরা বোলার? সাব্বিরের উইকেট না পাওয়ার আক্ষেপটাও হয়তো থেকে থাকতে পারে। কে জানে!
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তাই লায়নকে সাব্বিরের ব্যাটিং সম্পর্কে জিজ্ঞেস করতেই মেলা কথা বললেন। সব প্রশংসা। এর মধ্যে শুরুটাই ছিল ভারতের এবং বিশ্বের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান কোহলির সাথে তুলনা করে। লায়নের ভাষায়, ‘সে ভালো খেলোয়াড়। আমাকে বিরাট কোহলির কথা মনে করিয়ে দিয়েছে। আমার তো মনে হয় এই উপমহাদেশের জন্য সে সম্ভবত একরকম রোল মডেলই।’
সাহসী ক্রিকেটে দিনের সেরা প্রতিপক্ষ বোলারের কাছ থেকে এমন বুকভরা প্রশংসা? ১১৭ রানে ৫ উইকেট পড়ে প্রথম দিনে। অধিনায়ক মুশফিুকর রহিমের সঙ্গে এরপর ১০৫ রানের দারুণ স্বস্তির লড়াকু জুটি। সাব্বির ৬ চার ও ১ ছক্কায় ৬৬ রান দিয়ে গেছেন। ৬ উইকেটে ২৫৩ রান নিয়ে প্রথম ইনিংসে লড়াইয়েই আছে টাইগাররা।
তো গতকালের সর্বোচ্চ স্কোরারকে অস্ট্রেলিয়ার এক সাংবাদিকই জানাতে চাইলেন কোহলির সঙ্গে তার তুলনার কথা। যেটা একটু আগেই করে গেছেন লায়ন। কিন্তু সেই প্রশ্নে অন্যেও সাথে তুলনীয় হতে প্রবল আপত্তির কথা উঠে আসলো রাজশাহীর ছেলেটির কণ্ঠে, ‘বিরাট কোহলির মত ব্যাটসম্যান আমি হতে পারি নি। চেষ্টা করলে সবই সম্ভব। তবে কোহলি কোহলিই, আমিই আমিই। একাই। তো কোহলির সঙ্গে তুলনার বড় নয়। আমি আমার খেলা যদি খেলতে পারি বা দলে অবদান রাখতে পারি তাহলে সেটিই গুরুত্বপূর্ণ।’