ক্যাঙ্গারুকে ঘুষি!

আপডেট: ডিসেম্বর ৫, ২০১৬, ১০:৪৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



প্রাণী প্রাণীতে মারামারি আমরা সচরাচর দেখে থাকি। তবে প্রাণী আর মানুষের মারামারি ব্যাপারটা ঠিকভাবে নেওয়া যায় না। তার ওপর ভাবুন তো একটা বিশাল আকৃতির ক্যাঙ্গারুর সঙ্গে লড়াই। যদিও লড়াইটা প্রথমে মানুষের সঙ্গে ক্যাঙ্গারুর শুরু হয় নি কিন্তু টনকিন নামের একজন ব্যক্তি জড়িয়ে পড়েন এই লড়াইতে।
ডেইলি মেইল অস্ট্রেলিয়ার খবর অনুযায়ী, ঘটনাটি ঘটেছে নিউ সাউথ ওয়েলসের ডাব্বোর টারঙ্গা ওয়েস্টার্ন প্লেইন্স চিড়িয়াখানাতে।
ভিডিওতে দেখা যায় টনকিন নামের এই ব্যক্তিটি একটি ক্যাঙ্গারুকে ঘুষি মারছেন। তবে তিনি তা ইচ্ছে করে মারেননি। তিনি তার পোষা কুকুরকে বাঁচাতে এই কাজটি করেছেন।
টনকিন ওই চিড়িয়াখানার একজন এলিফ্যান্ট কিপার বা হাতিদের দেখাশোনা করেন। তার পোষা এবং প্রিয় কুকুর ম্যাক্স। বিশাল আকৃতির একটি ক্যাঙ্গারু ম্যাক্সকে আক্রমণ করে এবং রক্তারক্তি অবস্থা করে ফেলে। ম্যাক্স রক্তাক্ত হলেও ক্যাঙ্গারু ‘রো’ এর কিছুই হয় না।
পোষা কুকুরকে বাঁচাতে প্রায় পাশে অবস্থানরত টনকিন এগিয়ে আসেন। তিনি দৌড়ে আসার সঙ্গে সঙ্গে ক্যাঙ্গারুটি কুকুরটিকে ছেড়ে দেয় কিন্তু টনকিনের প্রতি মার মুখি হয়ে ওঠে। ঠিক তেমনই একটি পরিস্থিতিতে টনকিন ক্যাঙ্গারুটিকে ঘুষি মারেন।
ম্যাক্স একটি উচ্চ প্রশিক্ষণ প্রাপ্ত কুকুর। অক্টোবরে যখন একটি উচ্চ লাফের অনুষ্ঠান চলছিল তখন রো ম্যাক্সকে আক্রমণ করে। প্রশিক্ষণ প্রাপ্ত হওয়া সত্ত্বেও বিশাল আকৃতির রোয়ের কাছে ম্যাক্সকে হার মানতে হয়। তবে তদন্ত চলাকালে ম্যাক্সের একজন সহকর্মী যিনি সেখানে উপস্থিত ছিলেন তিনি বলেন, টনকিন শুধুমাত্র তার পোষা কুকুরকে বাঁচানোর চেষ্টা করছিল। সে কোনো উদ্দেশ্য নিয়ে ক্যাঙ্গারুটিকে ঘুষি মারেনি। তবে এই নিয়ে সোশ্যাল মিডিয়াতে বেশ ঝড় উঠেছে। আলোচনা এবং সমালোচনা দুইটাই হয়েছে টনকিনকে নিয়ে।