ক্যানসার নিরাময়ের ভাইরাস আবিষ্কার

আপডেট: নভেম্বর ১২, ২০১৯, ১:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ক্যানসার মরণঘাতি রোগ। পৃথিবীতে ক্যানসার রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। আশঙ্কার কথা, বাংলাদেশেও বাড়ছে এই রোগে আক্রান্ত মানুষের সংখ্যা। জটিল এই রোগ সম্পর্কে গবেষণা চলছে বহুদিন ধরে, কিন্তু খুব বেশি সাফল্য আসেনি। এবার গবেষকদের মুখ থেকে শোনা গেল আশার কথা।
গবেষকদের দাবি এবার তারা ক্যানসার নিরাময়ে কাউপক্স-স্টাইল ভাইরাস উদ্ভাবন করেছেন। তারা এই চিকিৎসার নাম দিয়েছেন ‘সিএফ-৩৩’। এই চিকিৎসায় সব ধরনের ক্যানসার কোষ নির্মূল হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।
আশাবাদী হওয়ার কারণ সম্পর্কে ইউমান ফং জানিয়েছেন তারা এর আগে ইঁদুরের শরীরে টিউমার প্রতিরোধে এই চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করে সফল হয়েছেন। ইউমান ফং দীর্ঘদিন ক্যানসার নিরাময়ে গবেষণা করছেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের অধ্যাপক এবং ক্যানসার বিশেষজ্ঞ। চিকিৎসা পদ্ধতিটি উদ্ভাবন করেছে অস্ট্রেলিয়ার বায়োটেক কোম্পানি ইমুজিন। আগামী বছর থেকেই স্তন ক্যানসারের রোগীদের ওপর এই পদ্ধতি প্রয়োগ করা হবে বলে আশা করছেন গবেষকরা।
অধ্যাপক ফং বর্তমানে ‘সিএফ-৩৩’ নিয়ে কাজ করছেন। তিনি বলেন, ভবিষ্যতে লাং ক্যান্সার, ব্লাডার, গ্যাস্ট্রিক ও অন্ত্রের ক্যানসারের রোগীদের ক্ষেত্রেও এই পরীক্ষা চালানো হবে। সূত্র: ডেইলি মেইল