ক্যান্সার সারিয়ে মাঠে ফিরেই দুরন্ত সেঞ্চুরি

আপডেট: এপ্রিল ৫, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



এ যেন নিজেকে নিজেই অভ্যর্থনা। ক্যান্সার সারিয়ে মাঠে ফিরলেন। শুধু ফিরলেনই না, দুর্দান্ত একটি শতরান করে নজিরও তৈরি করলেন ইংল্যান্ডের জাতীয় দলের সাবেক ব্যাটসম্যান মাইকেল ক্যারবেরি।
কয়েক মাস আগে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন ক্যারবেরি। ফুসফুসে একটি অংশে রক্ত জমাট বেঁধে ক্যান্সারের রূপ নেয় তার শরীরে। শুরু হয় জীবন-মৃত্যুর লড়াই। অবশেষে মৃত্যুকে হারিয়ে ফিরে আসেন জানুয়ারি মাসে। অনেকেই বলেছিলেন প্রথম শ্রেণির ক্রিকেট থেকে এবার বিদায় নেওয়া উচিত ক্যারবেরিকে।
কিন্তু এই কয়েক মাসে লড়াইটা যে তার অভ্যাসে দাঁড়িয়ে গিয়েছিল। সব জল্পনা উড়িয়ে জানুয়ারিতেই সিদ্ধান্ত নিয়ে ফেলেন, তিনি ফের বাইশ গজে ফিরতে চান। তা বলে, প্রায় ৮ মাস পর প্রথম শ্রেণির ক্রিকেটে ফিরেই শতরান!
বুধবার সাউদাম্পটনে ক্যারবেরি যখন হ্যাম্পশায়ারের হয়ে ব্যাট করতে নেমেছিলেন তখন তার দলের স্কোর ৩ উইকেট হারিয়ে ৩১ রান। ক্রিজে প্রায় আড়াই ঘণ্টা আঁকড়ে থেকে দলকে কার্যত খাদের কিনারা থেকে ফিরিয়ে নিয়ে আসেন তিনি। এরই সঙ্গে ‘জীবনের দ্বিতীয় ইনিংসে’ শতরানও করে ফেললেন। ১৭টি চার দিয়ে সাজানো ছিল ক্যারবেরির এই ইনিংস। আউট হয়ে যখন প্যাভিলিয়নে ফিরছিলেন গোটা স্টেডিয়াম স্ট্যান্ডিং ওভেশন জানায় তাকে।
ম্যাচ শুরু আগে তার এই ফিরে আসা নিয়ে ক্যারবেরি বলেন, ‘আমার জীবনে সবচেয়ে কঠিন সময়ে আমার পরিবার, ক্লাব, সতীর্থ এবং অসংখ্য ফ্যানের ভালবাসা পেয়েছি। তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি।’ ২০১৪তে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন ক্যারবেরি।
কার্ডিফ ইউনিভার্সিটির বিরুদ্ধে ক্যারবেরির দল প্রথম ইনিংসে করে ২৮৯ রান। জবাবে ব্যাট করতে নেমে হ্যাম্পশায়ারের বোলারদের কাছে কার্যত ধূলিসাৎ হয়ে যায় কার্ডিফ ইউনিভারসিটি। প্রথম ইনিংসে তাদের স্কোর মাত্র ৯৮। দ্বিতীয় দিনের শেষে ৪৬২ রানের লিডে ব্যাট করছে হ্যাম্পশায়ার। এখনও নামেননি মাইকেল ক্যারবেরি। গোটা ইংল্যান্ড মুখিয়ে রয়েছে, এবার কী চমক নিয়ে আসতে চলেছেন মাইকেল ক্যারবেরি! সূত্র : আনন্দবাজার পত্রিকা