ক্যামেরুনকে বিশ্বকাপ খেলতে দিলো না নাইজেরিয়া

আপডেট: সেপ্টেম্বর ৬, ২০১৭, ১:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আফ্রিকান কাপ অব নেশন্সের সর্বশেষ চ্যাম্পিয়ন তারা। এক কথায় বলা হয় স্যামুয়েল ইতোর দেশ। কিন্তু সেই ক্যামেরুনই কি না ২০১৮ বিশ্বকাপ খেলতে পারবে না। কারণ, সোমবার রাতে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে নাইজেরিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে পড়েছে আফ্রিকার চ্যাম্পিয়নরা।
আফ্রিকার অদম্য সিংহদের দমিয়ে দিল সুপার ইগলরা। বলতে গেলে বিশ্বকাপ খেলার রাস্তা থেকেই বিদায় করে দিলো। বিশ্বকাপ বাছাই পর্বে আফ্রিকান অঞ্চলে ‘বি’ গ্রুপে ১০ পয়েন্ট নিয়ে ইতিমধ্যেই রাশিয়ার টিকিট নিশ্চিত করে ফেলেছে নাইজেরিয়া। একই গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে জাম্বিয়া এবং ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ক্যামেরুন। ১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে আলজেরিয়া।
ক্যামেরুনের স্টেডে অমনিস্পোর্টে অনুষ্ঠিত খেলার ৩০ মিনিটেই গোলের সূচনা করেন নাইজেরিয়ার মোসেস সিমোন। খেলার শেষ দিকে এসে (৭৫ মিনিটে) ক্যামেরুনের হয়ে ভিনসেন্ট আবু বকর পেনাল্টি থেকে গোলটি শোধ করে দেন। তাতে ১ পয়েন্ট ভাগাভাগি করলেও মূলতঃ কোনোই লাভ হলো না।
মাত্র তিন দিন আগে (১ সেপ্টেম্বর) নাইজেরিয়ার মাঠে খেলতে গিয়ে ৪-০ ব্যবধানে হেরে এসেছিল ক্যামেরুন। ওইদিনই বি গ্রুপে শীর্ষস্থান নিশ্চিত করে ফেলে নাইজেরিয়ানরা। আবার ক্যামেরুনের বিশ্বকাপের চূড়ান্ত পর্ব থেকে বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে যায় ওইদিন। তবুও একটা আশা ছিল তাদের। শেষ দুই ম্যাচ যদি জেতা যায়, তাহলে নাইজেরিয়ার সমান হবে পয়েন্ট। তখন গোল গড়ে এগিয়ে থাকতে পারলে বিশ্বকাপে খেলার রাস্তা খুলে যেতে অদম্য সিংহের সামনে। কিন্তু সোমবার রাতে এসে ১-১ গোলে ড্র করার কারণে নাইজেরিয়ার বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেলো। সম্ভাবনা শেষ হয়ে গেলো ক্যামেরুনের।