ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে সাকিব

আপডেট: জানুয়ারি ১৮, ২০১৭, ১২:০২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



দ্বিতীয় ইনিংসের শটটি হয়ত কাঁটা হয়ে বিঁধছে এখনও। তবে প্রথম ইনিংসের কীর্তির গৌরবটাও তো রয়ে গেছে। আইসিসি র‌্যাঙ্কিংয়েও সেটির প্রতিফলন। ওয়েলিংটন টেস্টের প্রথম ইনিংসের ডাবল সেঞ্চুরি সাকিব আল হাসানকে নিয়ে গেছে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে।
২১৭ রানের ইনিংসটি আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সাকিবকে তুলে দিয়েছে আট ধাপ ওপরে। বাঁহাতি অলরাউন্ডার এখন আছেন ২৩ নম্বরে।
টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে সাকিব অর্জন করেছেন ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট। এখনও আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিনের পেছনে।
ওয়েলিংটন টেস্ট থেকে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে ৩১ পয়েন্ট পেয়েছেন সাকিব। এখন তার রেটিং পয়েন্ট ৪৩৬। আগের ক্যারিয়ার সর্বোচ্চ ছিল ২০১৪ সালের নভেম্বরে ৪১৯। অশ্বিন শীর্ষে ৪৮২ রেটিং পয়েন্ট নিয়ে। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সাকিবের চেয়ে বড় লাফ দিয়েছেন অবশ্য মুশফিকুর রহিম। সাকিবের সঙ্গে রেকর্ড জুটির পথে ১৫৯ রানের দারুণ ইনিংস খেলেছেন বাংলাদেশ অধিনায়ক। ১০ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৫ নম্বরে। দ্বিতীয় ইনিংসে ১৩ রানে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়েছিলেন। নইলে হয়ত ম্যাচ বাঁচানোর পাশাপাশি সুযোগ পেতেন র‌্যাঙ্কিংয়ে আরেকটু এগোনোর। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে এখনও তামিম ইকবাল। ওয়েলিংটনে ৫৬ ও ২৫ রান করে বাঁহাতি ওপেনার এগিয়েছেন ২ ধাপ, উঠেছেন ২০ নম্বরে। দুই ইনিংসে ৬৪ ও ২৩ রান করে এক ধাপ এগিয়ে ২৮তম মুমিনুল হক।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ