ক্রিকেটার সাবধান, আসছে লাল কার্ড!

আপডেট: ডিসেম্বর ৮, ২০১৬, ১২:১৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ফুটবলে লাল কিংবা হলুদ কার্ডের ঘটনা আমরা নিয়মিতই দেখে থাকি। ক্রিকেটেও লাল কার্ড চালুর ব্যাপারে চলতি বছরের শুরুতেই প্রাথমিকভাবে আলোচনা হয়েছিল। সেটি বাস্তবায়ন হতে খুব বেশি সময় লাগবে না মনে হচ্ছে। আগামী বছর থেকেই ক্রিকেটের আইন প্রণেতা মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) এই নিয়ম বাস্তবায়ন করতে যাচ্ছে। সেই সঙ্গে ব্যাটের সাইজও নির্ধারিত করে দেওয়া হবে। বুধবার এক বিবৃতিতে এটি নিশ্চিত করেছে এমসিসি।
আগামী বছর সব ধরনের ক্রিকেটে হলুদ-লাল কার্ড প্রথা চালুর নীতিগত সিদ্ধান্ত নিয়েছে এমসিসি। মানে সুপারিশটা করেছে তাদের ক্রিকেট কমিটি। আচরণগত সমস্যার কারণে কোনো খেলোয়াড়কে ম্যাচ থেকে আংশিক কিংবা পুরো ম্যাচের জন্য বহিষ্কার করার ক্ষমতা দেয়া হবে আম্পায়ারদের।
নতুন নিয়ম অনুযায়ী, স্বল্প মাত্রার অপরাধের জন্য হলুদ কার্ড এবং অপরাধের মাত্রা বেশি হলে লাল কার্ড দেখিয়ে পুরো ম্যাচের জন্য সংশ্লিষ্ট খেলোয়াড়কে বহিষ্কার করতে পারবেন আম্পায়াররা।
লাল কার্ড মূলত গুরুতর অপরাধ যেমন- শারীরিক সংঘর্ষ, আম্পায়ারকে হুমকি দেওয়া অথবা কোনো খেলোয়াড়কে আক্রমণ করা ইত্যাদির জন্য দেয়া হবে।
ক্রিকেটে প্রতিদ্বন্দ্বিতা যত বাড়ছে খেলোয়াড়দের মধ্যে আচরণগত সমস্যা ততই বেড়ে যাচ্ছে। অখেলোয়াড়সূলভ আচরণ রুখতেই লাল কার্ড ব্যবস্থার প্রবর্তন করতে যাচ্ছে এমসিসি। ছোটো অপরাধের জন্য কোনো দলকে রান জরিমানা করারও ব্যবস্থা রাখা হবে নতুন নিয়মে।
মুম্বাইয়ে এমসিসির ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠক ছিল বুধবার। এরপর এর সদস্য রিকি পন্টিং কার্ড ব্যবস্থা দ্রুত বাস্তবায়নের ওপর জোর দিলেন। অস্ট্রেলিয়ার কিংবদন্তি সাবেক অধিনায়ক বলেন, ‘আমরা নিচের সারির ক্রিকেটে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনার ব্যাপারে আলোচনা করছি। কেননা, সেখানে অনেক সময়ই পরিস্থিতি আম্পায়ারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।’
সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের ১ অক্টোবর থেকে সব ধরনের ফরম্যাটে এই নিয়ম কার্যকর হবে। এমনটাই জানিয়েছে এমসিসি। বিবৃতিতে বলা হয়, ‘যদি অনুমোদিত হয় তবে ২০১৭ সালের ১ অক্টোবর থেকেই সব ধরনের ফরম্যাটে একজন খেলোয়াড়কে আম্পায়ারের লাল কার্ড দেয়ার বিষয়টি কার্যকর হবে।’
অখেলোয়ারসূলভ আচরণের জন্য সাধারণত খেলোয়াড়দের ম্যাচ ফি জরিমানা করা হয় কিংবা এক বা একাধিক ম্যাচ নিষিদ্ধ করা হয়। কিন্তু হলুদ কার্ড ও লাল কার্ড ব্যবস্থা কার্যকর হলে আন্তর্জাতিক ক্রিকেটে খেলোয়াড়রা জরিমানা দিয়েই পার পাবেন না। ম্যাচ থেকে আংশিক কিংবা পুরো সময়ের জন্য বহিষ্কার হবেন। আর তেমনটি হলে সেটি ম্যাচের ফলাফলেও প্রভাব ফেলবে। ফলে আচরণগত সমস্যা যেসব খেলোয়াড়দের রয়েছে মাঠে তাদের আরো বেশি সতর্ক হতে হবে।
ছবিতে আম্পায়ার বিলি বাউডেন লাল কার্ড দেখাচ্ছেন গ্লেন ম্যাকগ্রাকে। মজা করেই। কিন্তু ভেবে দেখুন, এই কার্ডের নিয়ম চালু থাকলে মঙ্গলবার বিপিএলে সাকিব আল হাসান কি আম্পায়ারকে ওভাবে ধমকাতে পারতেন? সুতরাং, শৃঙ্খলার ব্যাপারে ক্রিকেটারদের আরো সতর্ক হওয়ার প্র্যাকটিস শুরু করার সময়টা এসেই গেল। নইলে যে পরে বড় বিপদে পড়তে হবে!

এ বিভাগের অন্যান্য সংবাদ