ক্রেডিট পদ্ধতি বাতিলে রুয়েট শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত

আপডেট: জানুয়ারি ৩০, ২০১৭, ১২:১৪ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে বাধ্যতামুলক ন্যূনতম ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে গতকাল রোববারও ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি অব্যাহত রেখেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ১৪, ১৫, ১৬  সিরিজের শিক্ষার্থীরা। গত শনিবার একই দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছিল তারা। তবে শিক্ষার্থীদের এ দাবিকে ‘অযৌক্তিক’ বলেছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ।

গতকাল রোববার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার চত্বরে শিক্ষার্থীরা অবস্থান নেয়। প্রশাসনের এই সিদ্ধান্ত শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর উল্লেখ করে তাদের দাবি আদায়ে নানা স্লোগান দিতে থাকে। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করে আন্দোলনের ঘোষণা দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা।

রুয়েট সূত্রে জানা যায়, রুয়েট শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উত্তীর্ণ হবার ক্ষেত্রে দুই সেমিস্টারে বাধ্যতামূলক ৪০ ক্রেডিটের মধ্যে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন করতে হয়। অন্যথায় তাকে পুনরায় সেই বর্ষেই থাকতে হবে। এর আগে নিয়ম ছিল, ব্যাকলগ বা শর্ট সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা দিয়ে পাস করা যেত। তবে ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে এ নিয়ম পরিবর্তন করা হয়।

তবে এ নিয়ে যোগাযোগ করা হলে রুয়েটের উপাচার্য অধ্যাপক রফিকুল আলম বেগ কোনো মন্তব্য করতে রাজি হননি।

এ বিভাগের অন্যান্য সংবাদ