ক্লাশ-পরীক্ষা বর্জনের ঘোষণা রুয়েট শিক্ষকদের || শিক্ষকদের সঙ্গে দুর্ব্যবহার, শাস্তি দাবি

আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০১৭, ১২:১৮ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক



আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষকদের সঙ্গে কতিপয় শিক্ষার্থীর দুর্ব্যবহারের প্রতিবাদ ও  জড়িতদের শাস্তির দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাশ-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকরা। গতকাল রোববার সন্ধ্যায় শিক্ষক সমিতির সভা শেষে এই সিদ্ধান্তর কথা জানান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নীরেন্দ্রনাথ মুস্তাফী।
শিক্ষক সমিতি সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ১৪ ও ১৫ সিরিজের শিক্ষার্থীরা ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবিতে গত ২৮ জানুয়ারি থেকে ক্লাস পরীক্ষা বর্জন করে আন্দোলন করে আসছে। এর এক পর্যায়ে গত শনিবার দুপুর ২টা থেকে গতকাল রোববার দুপুর ২টা পর্যন্ত উপাচার্যকে তার নিজ দপ্তরে অবরুদ্ধ করে রাখে শিক্ষার্থীরা। এ সময় উপাচার্যের দপ্তরে বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৫ জন শিক্ষক অবরুদ্ধ ছিলেন। এছাড়া এর আগে বিশ্ববিদ্যালয়ের দেশরতœ শেখ হাসিনা হলেও ১০-১২জন শিক্ষককে অবরুদ্ধ করে হলের বাইরে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের নিয়ে বাজে মন্তব্য করা হয় বলে অভিযোগ শিক্ষকদের।
শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নীরেন্দ্রনাথ মুস্তাফী বলেন, আন্দোলন চলাকালে শিক্ষকদের বিভিন্নভাবে হেনস্তা করা হয়েছে। ফেসবুকে শিক্ষকদের নিয়ে কটুক্তি করা হয়েছে। এসব ঘটনায় সম্মানহানি হয়েছে বলে মনে করছে শিক্ষকরা। তাই ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তিনি বলেন, ব্যবস্থা নেয়া অনেক দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। তাই প্রশাসন কি ধরনের ব্যবস্থা নিচ্ছে তার ওপর ভিত্তি করে আমরা পরবর্তী আন্দোলন কর্মসূচি গ্রহণ করবো।

এ বিভাগের অন্যান্য সংবাদ